ডিফেন্স

জাপানের একাধিক মিসাইল লোকচক্ষুর আড়াল করে রেখেছে। AAM 4B মিসাইল যা চীনের ঘুম কাড়তে পারে। দেখেনিন এর বিধ্বংসী ক্ষমতার একাধিক বৈশিষ্ট্য

নিউজ ডেস্কঃ জাপানের কাছে এমন কিছু যুদ্ধাস্ত্র যা সারা পৃথিবী চমকে যেতে পারে। তবে তারা সেভাবে সকলের সামনে নিয়ে আসেনি, লোকচক্ষুর আড়াল করে রেখেছে। কিন্তু সকলের সামনে যেসকল মিসাইল তারা সার্ভিসে নিয়ে এসেছে তা যেকোনো সময় প্রতিপক্ষের ঘুম কেড়ে নিতে পারে। 

AAM 4B

জাপানের তৈরি মিসাইল AAM 4B যা যেকোনো সময় বিধ্বংসী হয়ে উঠতে পারে। মিসাইলটি একটিভ রেডার যুক্ত হোমিং এয়ার টু এয়ার মিসাইল। তবে জাপানের সামরিক বিশেষজ্ঞদের মতে এই মিসাইল রাশিয়ান R-77 এর মতো বিধ্বংসী মিসাইলের থেকেও বেশি শক্তিশালী। AAM 4B হল পৃথিবীর প্রথম এয়ার টু এয়ার মিসাইল যেটিতে AESA রাডার সিকার ব‍্যাবহার করা হয়েছে । ২২০ কেজির এই মিসাইলটির রেঞ্জ ১২০ যা ৫০০০কিমি/ঘণ্টার গতিবেগে হামলা করতে সক্ষম।

এই মিসাইলের একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল এটি নিজের ইন্টারনাল গাইডেন্স দিয়ে গাইড করে। AAM 4B এর রয়েছে অত‍্যাধুনিক ডাটা লিংক এবং একসাথে অনেক গুলি টার্গেট করতে সক্ষম ।এছাড়াও একে লঞ্চ করার আগে বা পরে যেকোন সময় টার্গেট লক করা যেতে পারে।

বর্তমানে জাপানের এই মিসাইল জাপানের F-15J এবং মিতসুবিসি F-2 টে ব্যবহার করা হয়। তবে দৈর্ঘ্য বেশি হওয়ার কারনে এটিকে জাপান তাদের এফ ৩৫ র মতো যুদ্ধবিমানে ব্যবহার করতে সক্ষম হবেনা। আর সেই কাওরনে জাপান ইউরোপের MBDA কোম্পানির সাথে মিলিতভাবে নতুন ধরনের BVR (বিয়ন্ড ভিসিউয়াল রেঞ্জ) মিসাইল তৈরী করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *