ডিফেন্স

একদমই দেরী নয়। রাশিয়ার এস ৪০০ এর জন্য ট্রেনিং ভারতীয় অফিসারদের

নিউজ ডেস্কঃ গালওয়ান উপত্যকায় চীন-ভারত আখেরে ভারতীয় সেনার লাভ হয়েছে বলেই মনে করছে ভারতীয় সেনার একংশ। কারন এরপরে ভারতের সামরিক ক্ষেত্রে উন্নয়ন এবং কাজের গতি বিরাটভাবে বেড়েছে। আর সেই কারনে একের পর এক যুদ্ধবিমান থেকে শুরু করে টেকনোলোজি ভারতের হাতে এসেছে। বিশেষ করে ভারতের দেশীয় প্রযুক্তির যুদ্ধবিমান এবং টেকনোলোজি উন্নয়ন সত্যি চোখে পরার মতো। তবে বিদেশের সাথে যেসব চুক্তি ঝুলে ছিল সেই গুলি দ্রুত সম্পন্ন হতে শুরু করেছে।

২০২২ এর এপ্রিলে শেষ হবে রাফালের ডেলিভারি। বছর শেষেই বিমানবাহিনীর হাতে আসবে রাশিয়ার এস-৪০০ এয়ার ডিফেন্স সিস্টেম। ইতিমধ্যে ভারতীয় বিমানবাহিনীর সদস্যরা রাশিয়া পৌছিয়েছে। রাশিয়াতে তাদের ট্রেনিং চলছে পুরো দমে বর্তমানে।

ভারতের হাতে এস-৪০০ আসলে সব থেকে বড় সমস্যায় পড়বে পাকিস্তানের হাতে থাকা এ্যওয়াক্স, ট্যঙ্কার আর ট্রান্সপোর্ট বিমানের ফ্লিট। কারন এস-৪০০ সিস্টেমের ৪০এন৬ মিসাইলের ৪০০কিমি রেঞ্জে পাকিস্তানের ২/৩ আকাশ সীমা ভারতের ইন্টার্সেপ্সান রেঞ্জের মধ্যে আসবে। পাক বিমানবাহিনী কাশ্মীরের কোনো অংশে কিছু ব্যাহার করার আগে এরপরে এক হাজার বার ভাবতে হবে। বিশেষ করে এ্যওয়াক্স লঞ্চ করতে গেলে ৪০এন৬ এর রেঞ্জে থাকবে। যা পাকিস্তানের জন্য এক বিরাট হুমকি হতে চলেছে।

ইতিমধ্যে বিমানবাহিনী সুখোই থেকে RVV-BD টেস্ট করেছিল। যা পৃথিবীর অন্যতম বৃহৎ রেঞ্জের বিভিআর। ম্যাক-৫ থেকে ৬(৬০০০কিমি/ =ঘণ্টা) এর গতীতে এই বিভিআর এর রেঞ্জ ৪০০কিমির আশেপাশে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *