ডিফেন্স

ইজরায়েল ও আমেরিকার চোখ বাঁচিয়ে ইরানের ভূগর্ভস্থ মিসাইল

নিজস্ব সংবাদদাতা,কোলকাতা:সন্দেহ ছিলোই তবে, তবে সম্প্রতি সমগ্র বিশ্বকে চমকে দিয়ে ইরান সামনে এনেছে এক ভূগর্ভস্থ মিসাইল টানেলের ছবি। ইরানের দাবি এগুলো সাধারণ কোনো মিসাইল নয় বরং ইজরায়েলকে অতি সহজেই সঠিক লক্ষ্যে নির্দিষ্ট ভাবে হামলা করতে সক্ষম অত্যাধুনিক মিসাইল এগুলো। দাবির সত্যতা যাচাই করা না গেলেও কয়েকজন বিশেষজ্ঞের মতে ইরানের দাবিতে কিছু হলেও সত্যতা আছে বলেই এতদিন ইজরায়েল ও আমেরিকার চোখ বাঁচিয়ে এই মিসাইলগুলিকে মাটির নীচে স্থাপন করেছে ইরান।

ঘটনাটি প্রকাশ্যে আসে ফোর্বস ডটকমের একটি রিপোর্ট থেকে। তাতে বলা হয়, একটি ইউটিউব ভিডিওতে ইরানের ভূগর্ভস্থ এই মিসাইল দেখানো হয়েছে। এমনকি ভিডিওতে দাবি করা হয়েছে, ব্যালিস্টিক মিসাইল চালাতেও সক্ষম সেই মিসাইল টানেলগুলি। এক্ষেত্রে উল্লেখ্য, ভিডিওটি ইউটিউব এ প্রকাশ পাওয়ার মাত্র এক সপ্তাহ আগেই ইরান সরকার স্পষ্ট জানায় বাঁধা নিষেধের তোয়াক্কা না করে আবার ভূগর্ভস্থ পারমাণবিক কেন্দ্রের কাজ শুরু করেছে সে দেশ।

গোপন সূত্রের রিপোর্ট অনুযায়ী, ইরান দীর্ঘদিন ধরেই আমেরিকার চোখ এড়িয়ে ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র ব্যবহার করে আসছে। তবে, এই প্রথমবার সরাসরি ভিডিওর মাধ্যমে সম্পূর্ণ সিস্টেমটাকে দেখানোর সাহস দেখিয়েছে ইরান। ভিডিওতে দেখা যাচ্ছে, মিসাইলগুলিকে সোজাসুজি উল্লম্ব ভাবে পরপর সাজিয়ে রাখা হয়েছে। আপাতত ভিডিওটির উৎপত্তি সম্পর্কে বেশি কিছু জানা না গেলেও শোনা যাচ্ছে আইএমএ মিডিয়া থেকে ইউটিউবে এসেছে ভিডিওটি। 

ভিডিওতে যদিও মিসাইল লঞ্চ দেখানো হয়নি তবে, ভিডিওতে বেশ কিছু ইরানি নেতার ছবি ধরা পড়েছে। উল্লেখ্য, পূর্বে ইসরায়েলের বোমা হামলায় ইরানের পারমাণবিক কেন্দ্রগুলি ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছিল। সদেহ তারপরই মাটির অভ্যন্তরে এই পারমাণবিক স্টেশন তৈরির পরিকল্পনা করে ইরান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *