ডিফেন্স

চীনের বিরুদ্ধে প্যাঙ্গং লেকে সুবিধা পেতে ক্রয় করা হতে পারে রাশিয়ান ব্যাটেল ট্যাঙ্ক

নিউজ ডেস্কঃ ভারতের অস্ত্র ভাণ্ডারে রাশিয়ার একের পর যুদ্ধাস্ত্র রয়েছে। ভারতবর্ষের কাছে যা যুদ্ধাস্ত্র রয়েছে তার ৭০ শতাংশ রাশিয়ার থেকে ক্রয় করা। ভবিষ্যতেও যে রাশিয়ার থেকে ভারতবর্ষ যুদ্ধাস্ত্র ক্রয় করবে তা কমবেশি সকলেরই জানা। সবথেকে বড় ব্যাপার হল এই যে রাশিয়া তাদের অনেক গোপনাস্ত্র পৃথিবীর বাকি দেশকে না বিক্রয় করলেও ভারতবর্ষকে বিক্রি করে থাকে। ভারতবর্ষের হাতে থাকা ব্যাটেল ট্যাঙ্ক গুলি রাশিয়ার থেকে ক্রয় করা। কিছুদিনের মধ্যে ভারতের হাতে রাশিয়ার আরও এক বিধ্বংসী ট্যাঙ্ক আসতে চলেছে। 

রাশিয়ার থেকে ভারতবর্ষ স্প্রাট SDM1 লাইট ট্যাঙ্ক ক্রয় করতে চলেছে। চীনের বিরুদ্ধে ব্যবহার করতেই এই ট্যাঙ্ক গুলি ক্রয় করা হতে চলেছে। সবথেকে বড় ব্যাপার হল এই যে এই ট্যাঙ্ক গুলি চীন লাগোয়া সীমান্তে মোতায়েন করা হবে। রাশিয়ার থেকে ক্রয় করতে চলা এই ট্যাঙ্ক গুলি ভারতের টি ৯০ ট্যাঙ্কের সাথে অনেক মিল রয়েছে। ট্যাঙ্কের গান থেকে শুরু করে অ্যামিউনেশনে অনেক মিল রয়েছে। রাশিয়া থেকে ১৮ টন ওজনের এই ব্যাটেল ট্যাঙ্ক গুলি ক্রয় করার প্রধান কারন হল এই ট্যাংকের গান এবং ভারতের T-90 এমবিটির গান একই পাশাপাশি অ্যামিউনেশন ফায়ার করে, যারজন্য এর লজিস্টিক এবং রক্ষনেবেক্ষনে অনেক সুবিধা হবে।

রাশিয়ার এই ট্যাঙ্ক গুলি LAC তে চীনের বিরুদ্ধে ব্যবহার করা হতে পারে। চীনের টাইপ ১৫ ট্যাঙ্কের বিরুদ্ধে রাশিয়ার এই স্প্রুট ট্যাঙ্ক ব্যবহার করবে ভারতবর্ষ। আসলে চীনের বিরুদ্ধে এই ট্যাঙ্ক গুলি বিরাটভাবে সুবিধা পাবে। রক্ষনাবেক্ষন খরচ অনেক কম। কারন এই স্প্রাট ট্যাঙ্কের গান ১২৫এমএম এর টি-৯০ ট্যঙ্কের আবার চ্যসিস বিএমপির। দুটোই ভারত ব্যবহার করে। টি-৯০/৭২ এর মত একই রাউন্ড ব্যবহার করে। এই ট্যাঙ্ক গুলি হাল্কা হাওয়ার কারনে বিশেষ সুবিধা পাবে ভারতের সেনাবাহিনী। চীনের ট্যাঙ্ক গুলির থেকে এই ট্যাঙ্ক গুলি অনেক হাল্কা হওয়ার ফলে সক্রিয়তা অনেক বেশি। ট্যাঙ্ক গুলি ভেসে যেতে পারে যার ফলে এগুলিকে প্যাঙ্গং টি এস ও তে ব্যবহার করা যাবে চীনের বিরুদ্ধে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *