ডিফেন্স

আমেরিকার পরমাণু পরীক্ষার কারনে বিরাট গোলযোগের স্বীকার পৃথিবীর বহু দেশ

নিউজ ডেস্কঃ ১৯৬০ এবং ১৯৭০ এর দিকে আমেরিকা এবং রাশিয়ার মধ্যে যে রক্তক্ষয়ী যুদ্ধ হতে পারত তা বলাই বাহুল্য। কারন দুই দেশ যেভাবে প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছিল তা কিছুটা সেরকমই বার্তা দেয়। তবে এর ফলে সেই সময় বিরাট উন্নতি হয়েছিল ডিফেন্স সেক্টরে। একে অপরকে টেক্কা দিতে অত্যাধুনিক যুদ্ধাস্ত্র তৈরি করা শুরু করে। তবে মার্কিন যুক্তরাষ্ট্র এমন কিছু পরীক্ষা করেছিল যার ফলে কয়েকটি দেশকে ভুগতেও হয়েছিল তাদের অজান্তে।

স্টারফিশ প্রাইম। এই দুর্ঘটনার কথা অনেকেরই অজানা। 1962 সালে শীত যুদ্ধ চূড়ান্ত পর্যায়ে ছিল। মার্কিন যুক্তরাষ্ট্র থর রকেট এর উপর বসিয়ে এক 1.4 মেগা টন পারমানবিক বোমা warhead পাঠায় ভু পৃষ্ঠের 250 মাইল উপরে। কারণ তারা দেখতে চেয়েছিল এর দ্বারা সোভিয়েত পরমাণু ক্ষেপণাস্ত্র icbm কে পৃথিবীর পরিমন্ডলে ঢোকার আগেই আমেরিকা ধংস করে দিতে পারে কিনা। মার্কিন যুক্তরাষ্ট্রের atomic energy commission আর defence atomic sapport agency তত্বাবধানে বিশ্বের বৃহত্তম মহাকাশ পরমাণু পরীক্ষা চালান হয় 9 জুলাই 1962 প্রশান্ত মহাসাগর এর johnston atoll থেকে।

কিন্তু এই পরীক্ষা চালাতে গিয়ে হিতে বিপরীত হয়। এই পরীক্ষার ফলে, ইলেক্টরো ম্যাগনেটিক পালস EMP তৈরী হয় বা তড়িৎ চুম্বকীয় তরঙ্গ যা কিনা 800 মাইল দূরের হাওয়াই দ্বীপপুঞ্জের রেডিও প্রনালী টেলিফোন এক্সচেঞ্জ বিদ্যুৎকেন্দ্র বসিয়ে দেয়। আর তার ফলে রাস্তার লাইটগুলো বোমার মত ফেটে যায় সমস্ত বৈদ্যুতিক যন্ত্র অস্বাভাবিক আচরণ করে অকেজো হয়ে যায়। বায়ু মন্ডলের বেশ কয়েকটি স্তরে রেডিয়েশন ছড়িয়ে যায় ও প্রায় এক ডজন উপগ্রহ মহাকাশে চিরতরে বিকল হয়ে যায়। তাদের সেন্সর প্রনালী ছাই হয়ে যায়।

তবে কিছু ভাল দিক হল নিউজিল্যান্ডের ও অস্ট্রেলিয়ার বেশ কিছু জায়গা থেকে আকাশে সুন্দর এক আলোর খেলা দেখা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *