ডিফেন্স

আমেরিকার কারনে কি ভারতের ব্রহ্মসের তৈরিতে বাঁধা পড়ছে?

নিউজ ডেস্কঃ রাশিয়ার সাথে আমেরিকার সাথে সম্পর্ক আদায় কাঁচকলায় তা আর নতুন করে কিছু বলার অপেক্ষা রাখেনা। আর সেই কারনে আমেরিকা রাশিয়ার উপর একাধিক নিয়ম বানিয়ে রেখেছে। আর যেই নিয়ম না আয়নের আয়তায় রয়েছে বিভিন্ন অস্ত্র সহ বিভিন্ন কোম্পানি। অর্থাৎ রাশিয়া থেকে সেই অস্ত্র বা কোম্পানির সাথে কোনও দেশ যদি কোনোরকম চুক্তি করে তাহলে তাদের অনেক অসুবিধার মধ্যে পড়তে হবে। কিছুদিন আগে আমেরিকার CAATSA এর জন্য তুরস্ক আমেরিকার থেকে এফ ৩৫ এর মতো যুদ্ধবিমান ক্রয় করতে পারেনি। কারন তুরস্ক রাশিয়ার থেকে এস ৪০০ ক্রয় করেছিল। এবার আরও বেশ কিছু কোম্পানির উপর আমেরিকা স্যাংশন বসল।

কিছুদিন আগে আমেরিকা পাচটি রাশিয়ান ও চাইনিজ কোম্পানি কে ২ বছরের স্যাংশন দেয় যার মধ্যে রয়েছে রাশিয়ান Aviazapchast সংস্থা। এদের উপর অভিযোগ করা হয়েছে বেআইনি ভাবে গন বিদ্ধংসী অস্ত্র নির্মানের। মূলত উত্তর কোরিয়া, ইরান ও সিরিয়া কে বেআইনি ব্যলেস্টিক ও ক্রুজ মিসাইল বিক্রির অভিযোগ আানা হয়েছে।

এই রাশিয়ান এরোস্পেশ কোম্পানি Aviazapchast ভারতের ব্রাহ্মস, ডিপার্টমেন্ট অফ স্পেস, হ্যাল ও ভারত ডায়নামিক্স লিমিটেডের সাথে যুক্ত বিভিন্ন প্রজেক্টে। তবে Aviazapchast জানিয়েছে আমেরিকার এই স্যাংশন ভারতের সাথে তাদের ৫০ বছরের সম্পর্কে কোনরকম প্রভাব ফেলবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *