ডিফেন্স

পাকিস্তানি সেনা এবং জঙ্গিদের বিরুদ্ধে লড়ে কিভাবে কার্গিলের বিভিন্ন স্থান পুনরুদ্ধার করেছিল বায়ুসেনা জানেন?

নিউজ ডেস্কঃ যুদ্ধক্ষেত্রে কত মিশনে নিযুক্ত থাকে সেনাবাহিনী তা বলা খুব মুশকিল। কারন সাধারণভাবে এসব তথ্য সাধারণ মানুষের কাছে কোনভাবেই পৌছায় না। আর সেই কারবে অজানাই থেকে যায় এসব অজানা মিশনের কথা। ঠিক তেমনই কার্গিল যুদ্ধে এরকম প্রচুর অজানা অপারেশান ছিল ভারতীয় সেনাবাহিনীর।

অপারেশন সফেদ সাগর। কার্গিলে ভারতের বায়ুসেনা ভারতের স্থল সেনার অপারেশন বিজয় এ সহযোগিতা করার মিশন এর সাংকেতিক নাম। পাকি সেনা ও জেহাদীদের শীত এর সময় খলি করা পোস্ট যেগুলো এরা দখল করে নিয়েছিল ,তা পুনরুদ্ধার করার অভিযান।

কার্গিল সেক্টর LAC সীমান্তে 1971 সালের পর এই প্রথম এত ব্যাপক আকারে বায়ু শক্তি ব্যাবহার করা হয়েছিল। ভারতের ইতিহাসে এই প্রথম অনুপ্রবেশকারী দের নিজের জমি থেকে তাড়ানোর জন্য সশস্ত্র হেলিকপ্টার সহ যুদ্ধবিমান ব্যাবহার করা হয়েছিল । বায়ু শক্তির প্রবেশ এই ২ যুদ্ধ সমাপ্ত হওয়ার পথ ত্বরান্বিত করেছিল।

বায়ু সেনা স্থল সেনাকে প্রত্যক্ষ ভাবে সহযোগিতা করেছিল কঠিন ভু প্রকৃতিগত অঞ্চলে শত্রুকে পরাস্ত করতে। নাহলে এই সংঘাত আরো বহুদিন চলত এবং বহু প্রাণহানি হত। শত্রুর রসদ ব্যাবস্থা কে বায়ু সেনা ছত্রাকার করে দিয়েছিল সঙ্গে তাদের অবস্থান গুলিও। কঠিন জায়গায় সেনার রসদ ও সেনা দ্রুত পৌছিয়ে দিয়েছিল। বায়ু সেনা কয়েক হাজার বার যাতায়াত করত ওই দিনগুলো তে এই দুর্গম অঞ্চলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *