Uncategorised

বাদাম, লজেন্স, চুইংগাম দিয়েই অতিরক্ত ধূমপান করা ছাড়তে পারবেন। কিভাবে অভ্যাস করবেন? জেনে রাখুন

নিউজ ডেস্কঃ ধূমপান মানুষের শরীরের পক্ষে ক্ষতিকারক এই বিষয়টি জানা সর্তেও মানুষ তাও সেটিকে গ্রহণ করে। আর সেটিকে মানুষ পরবর্তীকালে নেশায় রূপান্তরিত করে ফেলে।ধূমপানের নেশা করা একটি সহজ বিষয় তবে সেটি ছেড়ে দেওয়া সহজ হয় না।তাই কাজটি করতে গেলে অনেকেই ব্যর্থ হন তাই তারা কয়েকটি নিয়ম মেনে চলুন যা আপনাকে ধূমপান ছাড়তে সাহায্য করবে।তাহলে জেনে নিন ধূমপান ছাড়ার কিছু উপায়।

ধূমপানের ক্ষতিকর দিকগুলির একটি তালিকা তৈরি করে সেটিকে নিজের চোখের সামনেই রাখার ব্যবস্থা করুন।এছাড়াও ধূমপানের ক্ষতিকর দিকগুলো নিয়ে আলোচনা করুন এবং ধূমপান না করার ব্যাপারে নিজেকে উৎসাহিত করুন।

আপনি ঠিক যে  সময় ধূমপান করেন সেই সময়টাকে লক্ষ্য করুন।আর পরবর্তী সময়ে ওই কাজ করার সময় আর ধূমপান করবেন না।আর আপনি সিগারেটের পরিবর্তে বাদাম, লজেন্স, চুইংগাম এগুলো খেতে পারেন।

আপনি একটি নির্দিষ্ট দিন ঠিক করে ফেলুন আর নিজেকে কথা দিন  যে ওই দিনের পর আপনি আর কখনও ধূমপান করবেন না।

যখন ধূমপানের ইচ্ছে হবে তখন অন্যকিছুতে নিজেকে ব্যস্ত করে ফেলুন।যেমন গান শুনুন, কম্পিউটারে গেম খেলুন অথবা বাগানে নতুন কোনও গাছ লাগান ইত্যাদি কজ করুন।

বাড়ির অতিথি বা বাড়ির সদস্য সকলের ক্ষেত্রেই বাড়িতে ধূমপান নিষিদ্ধ করুন।

মানুষের ক্ষেত্রে সবচেয়ে বড় বিষয় হল নিজের ইচ্ছাশক্তি।তাই ধূমপানের বিরুদ্ধে নিজের ইচ্ছাশক্তিকে জাগিয়ে তুলুন।তাতে আপনি অবশ্যই সফল হবেন।ধূমপান করা আমাদের শরীরের পক্ষে ক্ষতিকারক তাই ধূমপানের নেশা ত্যাগ করে নিজেকে সুস্থ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *