আরও বিধ্বংসী হতে চলেছে এবার ভারতের পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান। কেন বলা হচ্ছে এমন?

নিউজ ডেস্কঃ ভারতবর্ষের হাতে যখন দেশীয় প্রযুক্তির পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান আসবে তখন প্রচুর দেশি তাদের ষষ্ঠ প্রজন্মের বিমান সামনে নিয়ে আসতে পারে বলে মতো সামরিক বিশেষজ্ঞদের। আর সেই কারনে ভারত তাদের পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমানকে অত্যাধুনিক পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান তৈরি করার চেষ্টা করছে। আর সেই কারনে এই যুদ্ধবিমান গুলিকে ৫.৫ জেনারেশানের যুদ্ধবিমান বলা হচ্ছে।

AMCA অর্থাৎ এডভান্সড মিডিয়াম কমবাট এয়ারক্রাফটের ডিজাইন বেশ কিছু পরিবর্তন হয়েছে ও মনে করা হচ্ছে এটাই ফাইনাল ডিজাইন এটার উপর বেস করেই 5.5 জেনারেশন বিমানটি তৈরী হবে।

2021 এর Aero India প্রদর্শনী তে এর ফাইনাল স্কেলড ডিজাইন টি পাবলিক করা হবে। 2019 ও তার পর বিভিন্ন পাবলিক শো তে যে মডেল দেখান হয়েছে তার থেকে এটি কিছুটা ভিন্ন। এই মডেল ফাইনাল হবে আর এরপর ফেজ 1 কাজ শুরু করবে সরকার। 2021 সালে এই প্রোজেক্ট জন্য বাজেট বরাদ্দ করতে চলেছে।

এই বিমানটির প্রধান ডিজাইন করেছে ADA অর্থাৎ আইরোনোটিকাল ডেভেলপমেন্ট এজেন্সি। তারা জানিয়েছে যে মডেল টি তে DS অর্থ্যাৎ ডাইভার্টলেস সুপারসনিক ইনটেক যুক্ত হয়েছে। বিমানের জেট ইন্জিন ব্লেড গুলোকে যেটা হাইড করে রাখবে যা বিমানের সামনের RCS (রাডার ক্রস সেকশন) কমাবে আর ওজন কমবে। DS বিমানের মানুভার করার ক্ষমতা বাড়াবে ও মডিউলার ডিজাইন ফলে মেন্টেনান্স সুবিধা দেবে।

আরো যে সব বৈশিষ্ট যোগ হয়েছে তা ইনটেক চওড়া হয়েছে। সামনে বিস্তৃত , একটি স্মুথ hump ঢাল এসেছে ইনটেক ও পিছনের ফিউসেলাজ সাথে , যা রাডার এক্সপোজার কম করবে। পিছনের লেজ গুলি উল্লম্ব ভাবে এসেছে, এর ইন্টারনাল উইপন বে আরো প্রশস্ত হবে ভবিষৎ এ Astra bvr ভার্শনও রুদ্রাম আন্টি রেডিয়েশন মিসাইল বয়ে নিয়ে যেতে ।

পিছনের ইন্জিন পজিশন আরো সরে গেছে, ভিতরের দিকে থার্মাল ইমেজ রিডাকশন করতে ও নতুন 110KN ইন্জিন গুলোকে ইনস্টল করতে, AMCA Mk 2 ভার্শন গুলোতে যেটা আরো গুরুত্বপূর্ণ কারণ সেগুলোতে thrust vectoring nozle মডিউল যোগ হবে। আরো মানুভার ফ্রেন্ডলি হবে উইপন বে প্রশস্ত হবার কারণে এর মেইন ল্যান্ডিং গিয়ার আরো সরে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *