আন্তর্জাতিকডিফেন্স

রাশিয়া নয়, আমেরিকার থেকে অত্যাধুনিক বন্দুক ক্রয়ের পথে সেনাবাহিনী

নিউজ ডেস্কঃ রাশিয়া এবং ভারতের মধ্যে বেশ কিছু চুক্তি সম্প্রতি হওয়ার কথা। অনেকদিন ধরেই ঝুলে রয়েছে বেশ কিছু চুক্তি।  কিছু কারন সামনে আসলেও বেশিরভাগ সামনেই আসছে না, তবে সবকিছুর মধ্যেই ক্ষতিগ্রস্ত হচ্ছে সেনাবাহিনী। আর সেনাবাহিনী যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেই কারনে তড়িঘড়ি কিছু কাজ করা হচ্ছে।

একে-২০৩ চুক্তির ধীরগতি! অনেকদিন ধরেই এই চুক্তি নিয়ে একাধিক সমস্যা দেখা যাচ্ছে। আর সেই কারন বশত ক্ষতিগ্রস্ত হচ্ছে ভারতের সেনাবাহিনী। সেই কারনে প্ল্যন “ বি ” হিসাবে সমস্ত ইনফ্যন্ট্রি ইউনিট পাবে আমেরিকান সিগ-৭১৬!

ভারত এবং রাশিয়ার মধ্যে একে-২০৩ রাইফেল চুক্তি চুড়ান্ত হতে অনেক সমস্যার সৃষ্টি হয়েছে যার ফলে এবার নতুন করে ভাবতে হচ্ছে ভারতীয় সেনাবাহিনীকে। ভারতীয় সেনার আগের প্ল্যান অনুযায়ী শুধু ফ্রন্ট লাইন ইউনিট গুলিকে সিগ-৭১৬ জি২ প্যট্রল রাইফেল দেওয়া হবে।

তবে নতুন প্ল্যন অনুযায়ী প্রতিটি ইনফ্যন্ট্রির ব্যটেলিয়নে দুটি কোম্পানিকে সম্পূর্ণ সিগ-৭১৬ জি২ প্যট্রল দেওয়া হবে। ভারতের প্রতিটি ইনফ্যন্ট্রি ব্যটেলিয়নে ৪টি কোম্পানি থাকে প্রতি কোম্পানিতে ১০০ জন জোয়ান থাকে। এই কোম্পানি গুলিকে সাধারনত চারটি নামে ডাকা হয়। আলফা, ব্রাভো, চার্লি ও ডেল্টা। এদের মধ্যে যেকোনো দুটি কোম্পানিকে আমেরিকান রাইফেল দেওয়া হবে। যাতে সেনাবাহিনীর মর্ডানাইজেশান প্ল্যন ক্ষতিগ্রস্থ না হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *