লাইফস্টাইল

পথ পশুদের কল্যাণার্থে প্রকাশ ‘বর্ষ বরণে বিবিয়ানা’

নিউজ ডেস্কঃ পথপশু দের কল্যাণার্থে শিবানী মুন্সী প্রোডাকশনের ‘বর্ষ বরণে বিবিয়ানা’ শীর্ষক বাংলা নববর্ষের ক্যালেন্ডার প্রকাশ হয়ে গেল। এই ক্যালেন্ডার প্রকাশের মহৎ উদ্যোগ নিয়েছিলেন পরিচালক পারমিতা মুন্সী ভট্টাচার্য। এই ক্যালেন্ডার থেকে সংগ্রহীত অর্থ ব্যয় করা হবে পথ পশুদের কল্যাণের কাজে। ৩০ শে এপ্রিল, প্রিন্সটন ক্লাবে বিশিষ্ট মানুষদের উজ্জ্বল উপস্থিতিতে প্রকাশ করা হলো এই ক্যালেন্ডার। লেখিকা-পরিচালিকা পারমিতা মুন্সী ভট্টাচার্য এই ক্যালেন্ডার শ্যুট এর নেপথ্যের মূল কান্ডারী। এই ক্যালেন্ডার এর মধ্যে দিয়ে তিনি নারীত্বের প্রতি তার শ্রদ্ধার্ঘ্য রেখেছেন। তার অনুপ্রেরণার মূলে ছিল প্রাচীন ভারতীয় পুরাণ, সামাজিক রীতি নীতি থেকে শুরু করে সমকালীন সাহিত্য সব কিছুই। সম্পূর্ণ ক্যালেন্ডার শ্যুট এর পরিচালনার দায়িত্ব সামলেছেন পরিচালিকা পারমিতা মুন্সী ভট্টাচার্য, প্রোডাকশন ডিজাইন এর দায়িত্বে ছিলেন সুদীপ ভট্টাচার্য, এবং সম্পূর্ণ ক্রিয়েটিভ ডিজাইনের দায়িত্বে ছিলেন পিয়ালী মুন্সী। এই ক্যালেন্ডার শ্যুটে মডেল হিসেবে অংশ গ্রহণ করেছিলেন সমাজের বিভিন্ন কর্মক্ষেত্র থেকে উঠে আসা বিশিষ্ট নারীরা। লেফটেন্যান্ট থেকে শুরু করে বিশিষ্ট অভিনেত্রী, চিত্র পরিকালিকা থেকে শুরু করে সমাজ কর্মী সকলেই অংশ গ্রহণ করেছিলেন এই ক্যালেন্ডার শ্যুট এ।

এই দিন বিশিষ্ট অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা চলচ্চিত্র জগতের এভার গ্রিন নায়ক চিরঞ্জিত চক্রবর্তী এবং কোলকাতা পুলিশ এর জয়েন্ট কমিশনার সুজয় চন্দ।

দেবলীনা দত্ত মুখার্জী, রূপা মজুমদার, রৌনক মজুমদার, ডক্টর লেফটেন্যান্ট মনামী সমাদ্দার, ও সুকন্যা রক্ষিত গুপ্ত  সহ বিশিষ্ট জনেরা ক্যালেন্ডার প্রকাশের এই গ্র্যান্ড ইভেন্টে উপস্থিত ছিলেন।  এই ক্যালেন্ডার শ্যুট থেকে সংগ্রহীত সমস্ত অর্থ প্রদান করা হবে পথ পশুদের সাহায্যার্থে। তাদের চিকিৎসা, খাদ্য সরবরাহ খাতে ব্যয় করা হবে এই ক্যালেন্ডার দ্বারা সংগ্রহীত অর্থ। এমন এক মহৎ উদ্দেশ্যের সঙ্গে সংযুক্ত একটি ক্যালেন্ডারের প্রকাশনা অনুষ্ঠানে উপস্থিত থাকতে পেরে আপ্লুত অভিনেতা চিরঞ্জিত চক্রবর্তী, তিনি জানালেন, “পথ পশুদের সাহায্যে এই যে প্রয়াস পারমিতা মুন্সী ভট্টাচার্য গ্রহণ করেছেন তা সত্যি প্রশংসার দাবি রাখে। আমি এমন এক পৃথিবীর স্বপ্ন দেখি যেখানে পথ পশুরা নিশ্চিতে বাঁচতে পারবে। পাশ্চাত্য দেশ গুলোতে যেমন পথ পশুদের জীবন ও খাদ্যের বিপুল নিশ্চয়তা রয়েছে আমাদের দেশেও নিশ্চয়তা আসবে। কিন্তু যতদিন না সেই পরিস্থিতি আসছে ততদিন পারমিতার মতোন মানুষদের সহায়তার হাত বাড়িয়ে দেওয়া একান্ত প্রয়োজনীয়। পারমিতার এই উদ্যোগকে আমি আন্তরিক সাধুবাদ জানাই।” কোলকাতা পুলিশের জয়েন্ট কমিশনার সুজয় চন্দ ও এই ক্যালেন্ডার প্রকাশের অনুষ্ঠানে উপস্থিত থাকতে পেরে খুবই খুশি ছিলেন, তিনি জানান, *”এই রকম মহৎ একটা উদ্যোগকে সমর্থন করতে পারছি সেটা আমার জন্য ভীষণ ভাবেই আনন্দের। আমি চাই মানুষও এই উদ্যোগকে সমর্থন করুক।”

অভিনেত্রী এবং এই বাংলা নববর্ষের ক্যালেন্ডার এর অন্যতম মডেল দেবলীনা দত্ত মুখার্জী এই ক্যালেন্ডার প্রকাশের অনুষ্ঠানে জানান,  “অ্যানিমাল অ্যাকটিভিস্ট কথাটার সঙ্গে আমার একটু আপত্তি রয়েছে। বিভিন্ন প্রাণীদের প্রতি আমাদের যে দায়িত্ব সেটা খুবই স্বাভাবিক, তার জন্য আলাদা করে অ্যানিমাল অ্যাকটিভিস্ট হতে হয় না। আমি পারমিতা মুন্সী ভট্টাচার্য কে দীর্ঘদিন ধরে চিনি, তিনি পথ পশুদের সাহায্যে আজ প্রথম কোনো উদ্যোগ নেন নি, তার উদ্যোগ কে আমি বারংবার সাপোর্ট করে এসেছি, এখনও করছি এবং ভবিষ্যতেও করবো, এটা নিশ্চিত।”

অন্যদিকে এই ক্যালেন্ডার শ্যুট এর প্রধান কান্ডারী ও পরিচালক পারমিতা মুন্সী ভট্টাচার্য জানান, “আজ ৩০ শে এপ্রিল, আমার মা শিবানী মুন্সীর মৃত্যুদিন। দিনটা যদিও ভীষণ দুঃখের তবু আজকের দিনে এই ক্যালেন্ডার প্রকাশের শুভ অনুষ্ঠান যে প্রকৃত ভাবেই তার প্রতি আমার শ্রদ্ধার্ঘ্য সেটা আলাদা করে বলার অপেক্ষা রাখে না। আমার মা একজন এক নিষ্ঠ পশুপ্রেমী ছিলেন, আজ পথ পশুদের কল্যাণার্থে এই যে ক্যালেন্ডার আমরা প্রকাশ করলাম তাতে তার আত্মা যে শান্তি পেয়েছে সেই বিশ্বাস আমি করি। আজ করোনা আবহে বিচলিত আমাদের সমাজ জীবন। কিন্তু আমার অনুরোধ এমন দুঃসময়ে পথ পশুদের যেন মানুষ ভুলে না যায়। প্রাকৃতিক সুস্থ্যতার জন্য যে বিভিন্ন পশু পাখিদের কি ভীষণ প্রয়োজন সেটা আলাদা করে বলে দেওয়ার অপেক্ষা রাখে না। কুকুর থাকলে কলেরা রোধ করা অনেক সহজ হয়, আজ যে এত ডেঙ্গুর মতোন ব্যাধি বেড়ে চলেছে সেটা আমাদের নির্বিচারে ব্যাঙ দের বাসস্থান কমিয়ে ফেলার ফলেই যে হয়েছে সেটা সকলের জানা। মানব সমাজের সুস্থ্যতার জন্য সমস্ত প্রাণী কূলের সুস্থতা একান্ত প্রয়োজনীয়, আর পথ পশুরা বিশেষ করে কুকুর রা আমাদের উপর একান্ত নির্ভরশীল। আমার একান্ত অনুরোধ তাদের যেন আমরা ত্যাগ না করি। তাদের সাহায্যার্থে এই ক্যালেন্ডার প্রকাশ করেছি আমরা, আপনারা যদি এই ক্যালেন্ডার কেনেন তবে সেই টাকা আমরা পথ পশুদের কল্যাণে ব্যয় করতে পারবো। যে যার সাধ্য মতোন এই দুঃসময়েও পথ পশুদের সঙ্গে থাকুন, এটা আমার বিনীত অনুরোধ।’’

‘বর্ষ বরণে বিবিয়ানা’ ক্যালেন্ডারে

মডেল হিসেবে অংশ নিয়েছেন অভিনেত্রী পল্লবী চ্যাটার্জী, দেবলীনা দত্ত মুখার্জী, রেশমি মিত্র, লাজবন্তি রায়, পিয়ালী মুন্সী, ডক্টর লেফট্যানেন্ট মনামী সমাদ্দার, লোপামুদ্রা দাস শর্মা, সুকন্যা রক্ষিত গুপ্ত, রূপা মজুমদার, রৌনক মজুমদার, অরিত্র ভট্টাচার্য প্রমুখ। এই ক্যালেন্ডার শ্যুট এর পোশাক ভাবনায় ছিলেন ইরানী মিত্র, এথেনিক জুয়েলারী দিয়ে সাজিয়েছেন ‘তিলোত্তমা ক্রিয়েশনস’ এর পূজা চ্যাটার্জী, কন্টেম্পরারি জুয়েলারী দিয়ে সাজিয়েছেন ‘প্রণিতাজ কালেকশন’ এর প্রগতি চৌধুরী ও সুজয় নন্দী, সুস্বাদু খাবার দিয়ে সহায়তা করেছেন

‘মীও কারো’-র পারমিতা রায়, গ্রূমিং এর দায়িত্বে ছিল ‘ল্যাকমে অ্যাকাডেমি’, ডিজিটাল সহায়তা করেছে ‘জিও বাংলা’, আতিথিয়তার দায়িত্বে ছিল ‘ইচ্ছে বাড়ি’, উপহার দিয়ে সহায়তা করেছে ‘বনফুল’, ‘সম্পূর্ণা’ এবং ‘স্পেক্টাকেলস’ । এই ক্যালেন্ডার প্রকাশনাতে সাহায্য করেছে ‘দেব সাহিত্য কুটির’ ।

বাহ্যিক সহায়তা করেছেন কারুকৃতের সুভাশিষ সাহা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *