ডিফেন্স

পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমানের ইঞ্জিন তৈরি হবে এবার দেশেই

নিউজ ডেস্কঃ ভারতের হাতে রাফালে আসার পর যে ভারতের ক্ষমতা বাড়তে চলেছে তা অনেক আগেই বলা হয়েছিল। রাফালে আসার পর চীনের বাড়বাড়ন্ত যে কমেছে তা হয়ত আর নতুন করে কিছু বলার নেই। পাশাপাশি যে ভারতবর্ষের আরও সুবিধা সেটাও আঁচ করতে পারা গেছিল। আর ঠিক সেই মতো আরও লাভবান হতে চলেছে ভারতবর্ষ।

ভারতের সাথে ইতিমধ্যে ফ্রান্সের এক মৌ স্বাক্ষরিত হয়েছে। ভারতের হিন্দুস্তান এরোনটিক্স লিমিটেড এবং ফ্রান্সের স্যাফরন কোম্পানির মধ্যে। এই মৌ অনুযায়ী ফ্রান্সের স্যাফরন কোম্পানির হালের সাথে ইঞ্জিন টেকনোলোজি ভারতে এসেম্বেল করবে এবং তার বিভিন্ন কম্পোনেন্ট ভারতে ম্যানুফ্যাকচারিং করবে। উল্লেখ্য রাফালে ব্যবহৃত M88 ইঞ্জিনের বিভিন্ন পার্টস ব্যবহার করা হতে পারে। এই সমঝোতা অনুযায়ী ভারতের জেট ইঞ্জিন প্রযুক্তির সবচেয়ে উন্নততর অংশগুলি ভারতে নিয়ে আসার ব্যাপারে একমত হয়েছে ফ্রান্স। পৃথিবীতে খুব কম দেশ আছে যারা ইঞ্জিন তৈরি করতে পারে। ইঞ্জিন ক্রয় করার জন্য সবসময় বিদেশের উপর নির্ভর হতে হয়। তেজাসের ব্যবহৃত ইঞ্জিন বিদেশ থেকে ক্রয় করতে হয়।

তবে সবথেকে বড় বিষয় হল এই যে “এই ইঞ্জিন গুলি হ্যলের সঙ্গে এ্যসেম্বেল ও এর কম্পোনেন্ট ম্যনুফ্যক্চার করা হবে ভারতের অতিরিক্ত রাফালের ব্যচের জন্য বা যেকোনো যুদ্ধবিমানের জন্য যেগুলো ভারতে তৈরি হতে চলেছে, এবং সেই সকল যুদ্ধবিমানে হ্যলের এ্যসেম্বেল এবং ম্যনুফ্যক্চার করা এম-৮৮ ইঞ্জিন থাকবে।

একটা জিনিস চোখে পরার মতো তাহল যে “ভারতের জন্য অতিরিক্ত রাফালের ব্যচ” এবং “ ভারতের তৈরি করা যেকোনো যুদ্ধবিমান ” অর্থাৎ অদূর ভবিষ্যতে ভারত রাফালে অর্ডার করতে চলেছে যেখানে হ্যলের তৈরি এম-৮৮ ইঞ্জিন থাকবে।

পাশাপাশি স্যফরন এর সাথে মৌ এর সমঝোতা পত্রে ভারতের পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান আমকার জন্য ১১০কেএন থ্রাস্টের ইঞ্জিন নির্মানেও সমঝোতা হয়েছে।

বলে রাখা ভালো যে ঠিক একই রকম চুক্তি রোলস্ রয়েস আর ডিআরডিও এর মধ্যে রয়েছে। অতয়েব নতুন রাফালে আসতে চলেছে তা পরিষ্কার হয়ে গেল এমনটাই মত সামরিক বিশেষজ্ঞদের। পাশাপাশি স্যফরন বা রোলস্ রয়েসের সহযোগিতায় অত্যাধুনিক ইঞ্জিন নির্মানে চীন এবং রাশিয়ার ইঞ্জিন নির্মানকে পেছনে ফেলে দিতে চলেছে ভারতবর্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *