পুরনো হেলিকপ্টারের মেয়াদ শেষ হচ্ছে। হাতে আসছে বিধ্বংসী এই হেলিকপ্টার গুলি। মোট কতগুলি হেলি রিপ্লেস হচ্ছে?

নিউজ ডেস্কঃ ভারতবর্ষের পুরনো হেলিকপ্টার গুলির মেয়াদ যে শেষ হয়ে এসেছে তা বলাই বাহুল্য। তবে এগুলি এখনও প্রচুর পরিমাণে রয়েছে ভারতের সেনাবাহিনীতে, আসতে আসতে এগুলিকে অবসর করানোর কথা চিন্তা করা হয়েছে। ভারতীয় সেনার পক্ষ থেকে আরও একবার জানানো হয়েছে যে তারা চিতা এবং চেতক হেলিকপ্টার কে চিন্তার মুখে পরেছেন, কারণ এগুলি তো এমনিতেই অনেক পুরোনো তার মধ্যে যত দিন যাচ্ছে এদের বয়স বেরেই চলেছে।

এদের মেয়াদ 2023 এই শেষ হয়ে যাবে, তাই ভারতীয় সেনার পক্ষ থেকে ভারত সরকার কে জানানো হয়েছে যে “মেক ইন ইন্ডিয়া” এর আওতায় দুটি LUH (Light Utility Helicopter) চুক্তি দীর্ঘ সময় পরে করা হয়েছে।

HAL দ্বারা নির্মিত যে LUH(লাইট ইউটিলিটি হেলিকপ্টার) রয়েছে সেটাকে জরুরি সময়ে, জরুরি সংখ্যায় ডেলিভারি যায় সেটাও চিন্তা করা হচ্ছে। আর তাছাড়াও ভারতীয় সেনা গত 15 বছর ধরে LUH এর দাবি করে আসছে, কিন্তু ভারত সরকার সেনার সেই দাবি এখনও ‌পুরণ করেনি।

আর বর্তমান সময়ে ভারতীয় সেনার তিন বাহিনীতেই (Army, Navy, Air Force) মোট 187 টি চেতক এবং 205 টি চিতা হেলিকপ্টার সার্ভিসে রয়েছে। আর চিতাকে সিয়াচেনের মতো  উচ্চতম জায়গায় কাজেও রাখা হয়েছে, এবং এগুলি অনেক পুরোনো হওয়ার কারণে এগুলির ক্রাশের সংখ্যাও বেরে গেছে এবং মেইন্টেইন্স করতেও সমস্যা হচ্ছে।

2015 সালে ভারত ও রাশিয়ার মধ্যে Kamov KA-226 কে নিয়ে আলোচনা হয়েছিলো কিন্তু সেই চুক্তি কিসের জন্য এখনও হয়নি সেটা এখনও জানা যায়নি। এই চুক্তিটি এখনও Technical Evaluation Stage এ রয়েছে।

HAL তার নিজস্ব LUH বানিয়েছে এবং এটি লাদাখ এর মতো উচ্চতম এলাকায় সফলতার সাথে উড়ান কম্প্লিট করেছে, কিন্তু কথা হল HAL কি সঠিক সময়ে সেগুলি দিতে পারবে তো?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *