ডিফেন্স

তুরক্সের জন্য বানানো বিমান গ্রীসকে দিতে চলেছে আমেরিকা

নিউজ ডেস্কঃ তুরস্ক রাশিয়া থেকে অস্ত্র ক্রয় করার জন্য আমেরিকার তাদের এফ ৩৫ যুদ্ধবিমান বিক্রয় করেনি, তুরস্কের জন্য বানানো যুদ্ধবিমান গুলি নিজেদের কাজে ব্যবহার করবে বলে জানিয়েছিল আমেরিকা। এবং ঠিক সেই মতো বিমান কোম্পানির থেকে তারা সেই বিমান গুলির বেশ কিছু বিমান ক্রয় করে নেয় আমেরিকার বিমান বাহিনীর জন্য। পাশাপাশি এই কিছু বিমান বিক্রি করা হবে গ্রীসকে। তবে সবকিছু জেনেও তুরস্ক এই কথা জেনেও কেন পিছুপা হয়নি? কারন এস ৪০০ র মতো অত্যাধুনিক অস্ত্রের ফলে। এটি শত্রুপক্ষের যেকোনো অস্ত্রকে আকাশ পথেই গুঁড়িয়ে দিতে সক্ষম।

রাশিয়ার থেকে এই অস্ত্র ক্রয় করার জন্য CAATSA(রাশিয়া থেকে যুদ্ধাস্ত্র ক্রয় করলে এই আইনের কারনে তাদের আর যুদ্ধাস্ত্র বিক্রয় করেনা আমেরিকা) দেয় আমেরিকা এবং এফ ৩৫ র মতো বিমান পায়নি তুরস্ক।

২০২০ সালের প্রথম দিক থেকে তুরস্ককে এস-৪০০ দেবে রাশিয়া, একথা অনেক আগেই জানিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট। তুরস্ককে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য এ প্রতিরক্ষা ব্যবস্থা দিতে যাচ্ছে মস্কো।

তুরস্কের ইংরেজি ভাষার পত্রিকা দৈনিক হুররিয়াত এক প্রতিবেদনে জানিয়েছিল যে, এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার ব্যাটারি সরবরাহের বিষয়ে মস্কোর সঙ্গে আঙ্কারার ঋণচুক্তি হয়েছে। রুশ কর্মকর্তারা বলছেন, প্রতিটি ব্যাটারির দাম পড়বে ২৫০ কোটি ডলার। এর মধ্যে শতকরা ৪৫ ভাগ নগদ অর্থ দেবে তুরস্ক এবং বাকি অর্থ রাশিয়ার দেয়া ঋণ থেকে পরিশোধ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *