ডিফেন্স

দেশীয় প্রযুক্তির তৈরি এয়ার ডিফেন্স সিস্টেমের রেঞ্জ বাড়ছে

নিউজ ডেস্কঃ দেশের মাটিতেই একের পর এক যুদ্ধাস্ত্র তৈরি হচ্ছে। কিছু বছরের মধ্যেই দেশের মাটিতে তৈরি হতে চলেছে পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান। বিশেষ করে দেশীয় টেকনোলজির যে উন্নতি সত্যি তা চোখে পরার মতো। বর্তমানে ভারতের টেকনোলোজি ক্রয় করতে চেয়েছে পৃথিবীর বহু দেশ। যুদ্ধবিমান থেকে শুরু করে মিসাইল। আসতে আসতে একের পর এক যুদ্ধাস্ত্র বিদেশে বিক্রি করতে চলেছে ভারত। এবং ভবিষ্যতে অস্ত্র বিক্রি করে ভারতের যে প্রচুর পরিমানে মুনাফা আসতে চলেছে তা বলাই যেতে পারে।

ভারতের ডিআরডিও এর তৈরি তিনটি নতুন এয়ার ডিফেন্সের বিদেশে রপ্তানির সম্ভাবনা প্রচুর।

QRSAM- ৩০কিমি রেঞ্জ! এ্যক্টিভ রেডার হোমিং সিকার সাথে গেলিয়াম নাইট্রাইড বেসড এসা ফায়ার কন্ট্রোল রেডার ও প্যসিভ ট্র্যকিং এর জন্য ইলেক্ট্রো অপ্টিক্যাল ট্র্যকিং সিস্টেম। রেসপন্স টাইম মাত্র ৩-৫সেকেন্ড।

VLSRSAM-  রেঞ্জ ৫০কিমি। এ্যক্টিভ রেডার হোমিং এর সাথে এটি টিভিসি ইঞ্জিন ব্যবহার করা হয়ে থাকে। স্মোক-লেস্ প্রপাল্সান সিস্টেম। ভারটিক্যাল লঞ্চ সক্ষমতার সাথে ৩৬০ডিগ্রি কভারেজ দিতে সক্ষম।

Akash-NG : রেঞ্জ ৮০কিমি। এতে রয়েছে বিশ্বের প্রথম ওয়াইড ব্যন্ড এসা ফায়ার কন্ট্রোল রেডার। বডির মধ্যবর্তী স্থানে রয়েছে ক্রপড ডেল্টা ফিন্স বেশি এজিলিটির জন্য। ডুয়েল পাল্স মটর আর সাথে এসা ফায়ার কন্ট্রোল রেডার।

ভারতবর্ষের তৈরি অস্ত্র যে আসতে আসতে আন্তর্জাতিক বাজারের একটা বিরাট অংশ পেতে চলেছে তা ইতিমধ্যে স্পষ্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *