ডিফেন্স

১৯৭৫সালে ও চীনের সাথে ঝামেলায় জড়িয়েছিল সেনাবাহিনী। কতজন সেনা জওয়ান শহীদ হয়েছিল জানেন?

নিউজ ডেস্কঃ চীনের সাথে ভারতের সম্পর্ক খুব একটা ভালো নয় বরাবরই। অর্থাৎ দেশ স্বাধীনের পর থেকে চীনের সাথে ঝামেলা হয়েছে বেশ কয়েকবার। এবং বরাবরই যে চীন মিথ্যা কথা বলে তা একাধিকবার প্রমান ও পাওয়া গেছে। বিগত ৪ দশক ধরে বিভিন্ন সময় চীনের সাথে একাধিক ঝামেলা হলেও খুব একটা বেশি অসুবিধা হয়নি। তবে গালওয়ান উপত্যকায় ঝামেলার পর চীনের সাথে আবারও নতুন করে ঝামেলা হয় ভারতীয় সেনা বাহিনীর।

১৯৬২ র পরে অর্থাৎ চীন ভারতের শেষ বার ১৯৬৭ তে ভারতের সাথে সংঘাতে লিপ্ত হয় চীন। অফিশিয়ালি এমনই বলা হয়ে থাকলেও কিছু সূত্র অনুযায়ী ১৯৭৫ সালেও ভারতের উপর আক্রমণ শানিয়েছিল চীনা সেনারা। আর সেই কারনে জল অনেক দূর গড়িয়েছিল। তবে ১৯৬৭ সালে চীনের সাথে শেষ গুলির লড়াই হয় ভারতের। অর্থাৎ ৫ দশক আগে সেখানে চীন খুব একটা সুবিধা করে উঠতে পারেনি, কারন ১৯৬২ এর পর নিজেদের অবস্থান অনেকটা শক্ত করেছিল ভারত।
১৯৬৭ এর লড়াইয়ে সেনাবাহিনীর ৮০ জনের বদলে চীনের ৪০০ জন সেনা প্রান হারিয়েছিল বলে জানায় চীন। তবে ১৯৭৫ সালে চীনের আবারও আক্রমণ করাতে ভারতের ৪ জন সেনা জওয়ান শহীদ হয়েছিলেন। চীন সীমান্ত অতিক্রম করে ভারতে ঢুকেছিল বলা হয় সেনাবাহিনীর তরফে, তবে প্রতিবারের মতো চীন তা অস্বীকার করে। তবে ২০২০ তে চীনকে যে ভারতবর্ষ উচিৎ শিক্ষা দিয়েছে তা আর নতুন করে কিছু বলার নেই। প্যাঙ্গং লেকের মতো জায়গা থেকে চীনকে সরানোর পাশাপাশি একাধিক জায়গায় নিজেদের অবস্থান পরিষ্কার করে রেখেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *