ডিফেন্স

ভারতবর্ষের বায়ুসেনার প্রধান যুদ্ধবিমান সুখই এর ৪২ টি যুদ্ধবিমানকে বিরাটভাবে আপগ্রেড করা হতে চলেছে

নিউজ ডেস্কঃ ভেতরে ভেতরে যে ভারতের যুদ্ধবিমান গুলি বিরাটভাবে আপগ্রেডেশান কর হচ্ছে তা অনেক আগেই বলা হয়েছিল। বিশেষ করে চীনের সাথে সংঘর্ষের পর ভারতের বিমানবাহিনী বা বায়ুসেনার উন্নয়ন দেখার মতো। কারন তেজাসের মতো যুদ্ধবিমান আসতে আসতে সেনাবাহিনীর সার্ভিসে আসছে অপরদিকে রাফালের মতো যুদ্ধবিমানও ভারতের হাতে এসেছে। শুধুতাই নয় বায়ুসেনার মিরাজের মতো যুদ্ধবিমানকেও বিরাটভাবে আপগ্রেড করা হচ্ছে। তবে সেনাবাহিনীর হাতে থাকা বায়ুসেনার প্রধান যুদ্ধবিমান সুখই সু ৩০কে বিরাটভাবে আপগ্রেড করার করা শুরু হতে চলেছে।

ভারতের বায়ুসেনার সুপার সুখোই প্রজেক্ট শুরু করতে চলেছে। রাশিয়ার সাথে পরবর্তী পর্যায়ের কথাবার্তা চলছে এইসকল ব্যাপারে। আগামী ৬-৯ মাসের মধ্যে সিদ্ধান্ত নেওয়া হবে বলে সূত্রের খবর। আসতে আসতে ২৬৮ টি সুখোই-৩০ এমকেআই কে আপগ্রেড করা হবে বলে চিন্তা করা হয়েছে। প্রথম পর্যায়ে ৪২ টি সুখোই কে আপগ্রেড করা হবে, ইতিমধ্যে ৪২ টি সুখোই কে ব্রাহ্মস বহন করার জন্য মডিফাইড করা হচ্ছে।

ভারতীয় বায়ুসেনার বিশাল সুখোই ফ্লিট কে রাশিয়া ও হ্যাল যৌথভাবে আপগ্রেড করবে বলে মনে করছে আন্তর্জাতিক মহলের একাংশ। পাশাপাশি যে ১২ টি সুখোই ৩০ এমকেআই ক্রয় করা হচ্ছে সম্ভবত সেগুলো সুপার সুখোই হয়েই সেনাবাহিনীর হাতে আসবে। তবে সুপার সুখোই প্রজেক্ট ৯ মাস পর শুরু হবার কথা হলেও বাস্তবে এই প্রজেক্ট অনেক আগেই শুরু হয়ে গেছে সূত্রের খবর। ইতিমধ্যেই অনেক আপগ্রেডেশন করা হয়েছে।  উল্লেখ্য ২০২০ থেকে বায়ুসেনার মডিফিকেশন দ্রুত গতিতে হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *