ডিফেন্স

১০ বছরের জন্য অত্যাধুনিক বিমান লিজ নিতে চলেছে বায়ুসেনা?

নিউজ ডেস্কঃ ভারতের হাতে রিউফিউলার ট্যাংকারের অভাব রয়েছে তা কিছুমাস আগেই বলা হয়েছিল। আর এই রিফিউলার ট্যাংকার সংকট ভারতের সেনাবাহিনীকে ভোগাতে পারে, তাও একাধিক রিপোর্টে প্রকাশ পেয়েছে। পাকিস্তানের সেনাবাহিনীর থেকেও এর সংখ্যা ভারতের সেনাবাহিনীতে। উল্লেখ্য যে এই রিফিউলার মাঝ আকাশে যুদ্ধবিমান থেকে জ্বালানি জোগান দেয়। অতয়েব বুঝতেই পারছেন যে কতোটা সঙ্কটের মুখে সেনাবাহিনী।

জাপানের বায়ুসেনার এই রিফিউলার ক্রয় করতে চলেছে। জাপানের সেনাবাহিনীর জন্য এই রিফিউলারের প্রথম উড্ডয়ন ইতিমধ্যে সম্পন্ন করেছে বোয়িং। মিড এয়ার রিউফিউলার ট্যাংকার KC-46। জাপান এরকম চারটি KC-46 ক্রয় করতে চলেছে বোয়িং এর থেকে। যার মধ্যে প্রথমটি এবছরেই তারা হাতে পেতে চলেছে।

অন্যদিকে ভারতীয় বায়ুসেনা মোট ছয়টি মিড এয়ার রিফিউলার,যাকে ‘মাল্টিরোল ট্যাংকার টান্সপোর্ট’ বলা হচ্ছে,তা বিদেশ থেকে ভাড়া নিতে চলেছে বলে সূত্রের খবর।এই প্রতিযোগিতায় সবচেয়ে এগিয়ে রয়েছে এয়ারবাস এর A330। আর তার ঠিক পরেই রয়েছে বোয়িং এর এই KC46। মোট দশ বছরের জন্য বিমান গুলিকে লিজ নেওয়া হতে চলেছে ভারতীয় বিমান বাহিনীর জন্য।

লিজ নিয়ে এই ধরনের বিমান ব্যবহার করা নতুন ব্যাপার নয়। ২০০৮ সাল থেকে ব্রিটিশ বিমান বাহিনী নয়টি A330 মিড এয়ার রিফিউলার লিজ নিয়ে ব্যবহার করা হচ্ছে। এই বিমানগুলি ২৭ বছরের জন্য ভাড়া নেওয়া আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *