আন্তর্জাতিক

সংখ্যা লঘু শিখদের পর এবার নিরাপত্তাকর্মীদের উপর হামলা

নিউজ ডেস্কঃ কিছু মাস একদম শান্তিতে ছিল আফগানিস্তান। তবে আবারও জঙ্গিদের একাধিক হামলায় কেঁপে উঠল এই দেশ। সন্ত্রাসবাদী হামলায় কেঁপে ওঠে এই দেশ। নিহত হয়েছেন ৯ নিরাপত্তাকর্মী। এই হামলার দায় কোনও জঙ্গি গোষ্ঠী স্বীকার না করলেও, হামলার পিছনে তালিবান জঙ্গিগোষ্ঠীর রয়েছে বলে মনে করছে আন্তর্জাতিক মহল।

স্বয়ং আফগান প্রেসিডেন্ট আশরফ ঘানিরও দাবি, এটা তালিবানেরই কাজ। তিনি এই হামলাগুলির তীব্র নিন্দা করেছেন। আফগানিস্থানের কাবুলে আততায়ীদের হামলাতে প্রান যায় গ্রামীণ উন্নয়ন মন্ত্রকের চার কর্মীর। পাশাপাশি কাবুলের অন্যত্র একটি গাড়িবোমা বিস্ফোরণ আরও একজনের মৃত্যু হয়েছে। আরও এক স্থানে গাড়ি হামলায় মারা যান ৪ জন।

বছরখানেক ধরে শান্তি আলোচনা চলছে তালিবানদের সাথে আফগান সরকারের। তবে এই ধরনের হামলায় বেশ ক্ষুব্ধ আফগান সরকার। কাবুলের ফরিয়াব প্রদেশে এদিন গোপন অভিযান চালানো হয় আফগান সরকারের পক্ষ থেকে। ২১ জন তালিবান জঙ্গি খতম হয়েছে বলে জানানো হয়। এই হামলার দায় এখনও স্বীকার করেনি তালিবানরা। তবে শুধু তালিবান নয় পাশাপাশি  ইসলামিক স্টেটও নিয়মিত নানা হামলা চালাচ্ছে আফগানিস্থানে। কিছুদিন আগে কাবুলে সংখ্যালঘু শিখদের উপরে বোমা হামলা করা হয়েছিল যার দায় স্বীকার করে নেয় এই জঙ্গি গোষ্ঠী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *