পৃথিবীর এই ৪ দেশ ভারতীয় যুদ্ধবিমান ক্রয় করতে পারে

নিউজ ডেস্কঃ ভারত-চীন সংঘর্ষের পর যে দেশের সামরিক ক্ষেত্রে এক বিপ্লব এসছে তা বলাই বাহুল্য। কারন যেভাবে লাফিয়ে বাড়ছে সেনাবাহিনীর ক্ষমতা তাতে বেশ কিছুটা চিন্তিত চীন এবং পাকিস্তান। সেনাবাহিনীর প্রধান যুদ্ধবিমান সুখই সু ৩০ এমনিতেই শত্রু দেশের কাছে চিন্তার বিষয় তারপর আবার রাফালের মতো যুদ্ধবিমান হাতে পেয়েছে সেনাবাহিনী। এবার আরও এক সুখবর হল এই যে তেজাস মার্ক ২ এর প্রডাকশান শুরু হতে চলেছে। আর এবার যা বিরাট পরিমাণে তৈরি হতে চলেছে দেশীয় প্রযুক্তির এই যুদ্ধবিমান তা একরকমভাবে নিশ্চিত। আর সেই কারনে একাধিক প্রডাকশান লাইন খোলার কথা চিন্তা করা হচ্ছে।

নাসিকের সুখোই ৩০ এমকেআই প্ল্যান্ট যাকে মডিফাই করে অতিরিক্ত তেজস এর প্রোডাকশন লাইন তৈরি করা হতে পারে। এখানে বছরে ৪ টে করে তেজস তৈরি সম্ভব হবে। মূলত এক্সপোর্ট ভার্সন তৈরির কথা চিন্তা করছে হ্যাল। এমনিতেই বেঙ্গালুরু তে ২ টি প্রোডাকশন লাইনে বছরে ১৬ টি করে তেজস তৈরি করা হয়ে থাকে। সেক্ষেত্রে ৮৩ টি মার্ক১এ তৈরিতে অসুবিধা হওয়ার কথা নয়।

হ্যাল ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, শ্রীলঙ্কা ও ভিয়েতনামে লজিস্টিক বেস তৈরির চিন্তা করছে কারন প্রাথমিক ভাবে এই দেশগুলি তেজস ক্রয় করতে পারে বলে সূত্রের খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *