ডিফেন্স

আকাশে থাকা শত্রুপক্ষের কোনও কিছু নিরাপদে রাখবেনা সেনাবাহিনীর এই অস্ত্র

নিউজ ডেস্কঃ রাশিয়া এবং আমেরিকা ডিফেন্সের যে শেষ কথা তা বলাই বাহুল্য। কারন এক দেশ কোনও নতুন কিছু আবিষ্কারের পর আরেক দেশ বেশ কিছুদিনের মধ্যেই সেই জিনিসের আরেকটি অনুসরন করে কিছু না কিছু আবিস্কার করে নেয়। তবে রাশিয়ার বেশ কিছু অস্ত্র রয়েছে যা ব্রিটেন আমেরিকা সহ সারা বিশ্বকে তাক লাগিয়েছে।

হ্যারিকেন ১ এম। রাশিয়ার আর্টিলারি সিসেম। এটির কাজ শুরু হয় ১৯৯৫ সালের দিকে। কিন্তু এর খরচের কারনে কাজ বন্ধ হয়ে যায়। তবে আগামি বছর অর্থাৎ ১৯৯৬ আবারও কাজ শুরু হয়ে যায়। ২০১২ সালে এটি প্রথম ট্রায়াল দেয়, ২০১৫ সালে চূড়ান্ত ট্রায়াল দেয় এবং বেশ ভালো পারফর্ম করে। এবং ভালো পারফর্মেন্সের জন্য ২০১৭ সালে এটি রাশিয়ার সেনাবাহিনীতে যুক্ত হয়।

হারিকেন-১ এম এর প্রধান ক্ষমতা হল, এর আওতায় থাকা এয়ারফিল্ড বা অন্য যাইহোক না কেনো তা কোনও কিছুই নিরাপদে থাকবে না। এর দুটি রকেট পড রয়েছে যার ১২ টি লঞ্চিং টিউব রয়েছে।  যার মধ্যে বিভিন্ন ধরনের রকেট ফায়ার করা যায়, আবার তার মধ্যে রয়েছে ৩০০ এম এম রকেট যার দৈর্ঘ্য ৭.৬ মিটার এবিং ওজন ৮০০ কেজি। ওয়ারহেড ওয়েট ২৪০ কেজি রেঞ্জ-১২০ কিমি, পাশাপাশি ২২২ এম এম রকেট যার দৈর্ঘ্য -৪.৮ এম ওয়েট-২৪০ কেজি ওয়ারহেড। ওজন-৯০ কেজি রেঞ্জ- ৩৪ কিঃমিঃ। এবং  এটি চালাতে তিনজন ক্রুর দরকার হয়। শুধুতাই নয় এটির রিলোডিং টাইম মাত্র তিন মিনিট।  ৫০০ হর্স পাওয়ারের yamz-846 টার্বোচার্জ ডিজেল ইঞ্জিন চালিত আট চাকার একটি হেভিট্রাকের উপর বেস করে বসানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *