ডিফেন্স

ভারতের পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমানের ব্যবহৃত রেডার এবার দেশেই তৈরি করার চিন্তা ভাবনা। কবে আসছে এই রেডার সেনাবাহিনীর হাতে?

নিউজ ডেস্কঃ ভারতবর্ষের সামরিক ক্ষেত্রের উন্নয়ন চোখে পরার মতো। কারন চীন ভারত সংঘর্ষের পর ভারতের দেশীয় প্রযুক্তির তৈরি টেকনোলোজির উপর যে জোর দেওয়া শুরু হয়েছে তাতে আখেরে ভারতের লাভই হয়েছে। যার ফলে আসত আসতে পররাষ্ট্র গুলির উপর কম ভরসা করতে হবে সেনাবাহিনীকে।

ভারতের উত্তম এসা রেডারের উন্নয়নের কাজ ভালোভাবেই এগিয়ে যাচ্ছে। সূত্রের খবর অনুযায়ী রেডারটি একাধিক মুডে ইতিমধ্যে নিজের পারফর্মেন্স শেষ করেছে। আগামী বছর আকাশ থেকে ভুমিতে ও আকাশ থেকে সমুদ্রে নিজের ট্রায়াল শেষ করবে। ২০২২সালের একেবারে প্রথমেই উত্তম এসা রেডার প্রোডাক্সানে যাবে বলে সূত্রের খবর। ফলে এটি দেশীয় বার্ড তেজস মার্ক-২ তে থাকার বিষয়ে নিশ্চিত।

উত্তমের আরেকটি ভার্সানের ওপর কাজ চলছে এখন। যা ১০০০+ TR-Modules থাকবে। বর্তমানের উত্তম রেডারে কম বেশি ৭৬০টি TR-Modules আছে। উন্নততর উত্তম এসা রেডার তৈরি হচ্ছে ভারতের অন্যতম বিধ্বংসী যুদ্ধবিমান সুখোই-৩০এমকেআই এর পুরোনো Bars রেডার পরিবর্তন করার জন্য।

আরও একটি বড় সুখবর হল এই যে উত্তমকে সুখোইতে ইন্টিগ্রেট করার জন্য রাশিয়ানদের সাথে সমঝোতা ইতিমধ্যে সেরে ফেলা হয়েছে। ফলে সুখোই এর ইন্টিগ্রেশানের ব্যপারেও আর কোনো বাধা থাকছে না। এবার উত্তম রেডারে অস্ত্র বিভিআর এর সাথে সুখোই অত্যন্ত আধুনিক যুদ্ধবিমান হিসাবে যুদ্ধের ময়দানে নামবে। তবে এর নতুন ইঞ্জিন ও মিসাইল ওয়ার্নিং সিস্টেমের ইন্টিগ্রেশানের ব্যপারে কোনো খবর এখনও পাওয়া যায় নি। আপাতত সুখোই এর এ্যভিয়নিক্সের আপগ্রেডের ওপর কাজ করছে ভারত।

উত্তম এসা রেডারের পর পরবর্তী প্রজন্মের রেডার হিসাবে ভারতীয় পঞ্চম প্রজন্মের স্টেল্থ ফাইটারের জন্য ভারত গেলিয়াম নাইট্রাইডের তৈরি একটি এসা রেডারের ওপর পুরো দমে কাজ করছে। নতুন এই রেডারটি ভারতের পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান AMCA তে থাকবে। এর ফলে এর এ্যন্টি জ্যমিং সক্ষমতা এবং স্ক্যনিং রেঞ্জ বৃদ্ধি পেতে চলেছে। পাশাপাশি রেডার কম হিট উৎপন্ন করবে। তাই গেলিয়াম আর্সেনাইডের তৈরি উত্তমের তুলনায় নতুন রেডার আরও বেশি ক্ষমতা নিয়ে অপরেট করা যাবে। যা রেডার পার্ফর্মেন্স প্রত্যক্ষভাবে ব্যপক হারে বৃদ্ধি করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *