ডিফেন্স

ভারতের বিরুদ্ধে ব্যবহার করা ব্যাটেল ট্যাঙ্কটির ডিসাইন চুরি করেছে চীন। কোন দেশের এই ট্যাঙ্কটি জানেন?

নিউজ ডেস্কঃ চীন। দেশটির নাম সামনে আসলেই মিথ্যা এবং চুরি দুটো শব্দ সবার আগে মাথায় আসে সারা পৃথিবীর। কারন দেশের সৈন্য মারা গেলে তাদের উপযুক্ত সম্মান দেওয়া তো দূরে থাক তাদের শহীদ বলে কোনোরকম সাহায্য দেওয়া হয়না। এসব তো দূরের কথা তাদের দেশের সেনা মারা গেছে এই কথা বললে তার কঠোর শাস্তি পর্যন্ত হতে পারে। অন্যদিকে আবার চুরি তাদের ডিফেন্সিভ একাধিক ইক্যুইপমেন্ট অন্যদেশের থেকে চুরি করেই তৈরি করেছে।

এবার রাশিয়ার থেকে ট্যাঙ্কের ডিজাইন চুরি করে এক অত্যাধুনিক ট্যাঙ্ক বানানোর কথা সামনে এল। চীনের এই নতুন ট্যাঙ্কটি রিমোট কন্ট্রোল অত্যাধুনিক ট্যাঙ্ক!

দেশটির সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস জানিয়েছে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তি ব্যবহার করে ‘আনম্যানড ট্যাঙ্ক’ আবিষ্কার করেছে বেইজিং৷ যা চলবে কেবলমাত্র রিমোট কন্ট্রোল দ্বারা৷ শুধু এরকম গ্রাউন্ড ট্যাঙ্ক নয়, মানুষ ছাড়াও উড্ডয়ন করবে এমন এরিয়াল যান বা সহজ করে বললে ড্রোনও এখন নাকি চীনের সামরিক সরঞ্জাম ভান্ডারে রয়েছে।

সোভিয়েত মডেলের এই টাইপ ৫৯ ট্যাঙ্ক ১৯৫০ সালে সর্বপ্রথম চীনা সেনারা ব্যবহার করে। ঠিক তারপর থেকেই এই ট্যাঙ্ক বানানোর দিকে নজর দেয় তারা। যদিও নিয়ম মেনে ওই ট্যাঙ্কের মডেলে বেশ কিছু পরিবর্তনও আনা হয়েছে।

সাধারণত এই ধরনের ট্যাঙ্কে ১০০ এমএম মর্টার, একটি ৭.৬২ এমএম মেশিন গান, একটি ১২.৭ এমএম অ্যান্টি এয়ারক্রাফট মেশিন থাকে। এই টাইপ ৫৯ ট্যাঙ্কে ৪ জন করে সেনা সদস্য থাকতে পারবে। স্যাটেলাইট, এয়ারক্রাফট বা সাবমেরিন থেকে এসব ট্যাঙ্ক বা ড্রোন পরিচালনা করা যাবে। সরকারি টিভি চ্যানেলে এসব ট্যাঙ্কের সামরিক মহড়ার একাধিক ফুটেজও দেখানো হয়েছে। এদের পোশাকী নাম দেওয়া হয়েছে “টাইপ-৫৯ ব্যাটল ট্যাঙ্ক”। আরও কিছুদিন পরীক্ষা নিরীক্ষা করার পরই ট্যাঙ্কগুলো দেশটির সেনাবাহিনীর হাতে তুলে দেওয়া হবে বলে সূত্রের খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *