ডিফেন্স

৬০ কিমির মধ্যে আসলে আর চীনের যুদ্ধবিমানের পালানোর থাকবেনা

নিউজ ডেস্কঃ রাফালে চুক্তির ফলে যে ভারতের বায়ুসেনার ক্ষমতা একলাফে অনেকটা বেড়ে গেছে তা বলাই বাহুল্য। কারন রাফালের সাথে ভারতের কাছে এমন কিছু যুদ্ধাস্ত্র এসেছে যা প্রতিপক্ষকে গুঁড়িয়ে দিতে সময় নেবেনা। রাফালের সাথে ভারতের সেনাবাহিনী হাতে পেয়েছে মিটিওর এর মতো মিসাইল।

ভারত বর্তমানে যে মিটিওর মিসাইল এনেছে তার অফিসিয়াল রেঞ্জ 100 কিমি নো এস্কেপ রেঞ্জ 60 কিমি ,যদিও মিসাইল টির অরিজিন রেঞ্জ 300 কিমি। যা ভারত কে চীন ও পাকিস্তানের বিরুদ্ধে লড়তে সাহায্য করবে। এর রামজেট চালিত ইঞ্জিন mach 4 অর্থাৎ প্রায় ৫০০০কিমি/ঘণ্টা গতি ও মানুভার করার ক্ষমতা ভারত কে আকাশ যুদ্ধে বিশাল এডভেন্টেজ এনে দিয়েছে। mbda এই মিসাইল নির্মাতা কিন্তু রাফায়েল ছাড়া অন্য কোন বিমানে এই মিসাইল ইনস্টল করতে অস্বীকার করেছে।

সুখই সু  30 বা তেজস ছাড়াও এমনকি ফ্রান্সের তৈরি মিরাজ 2000 এই মিসাইল ফরাসি রা লাগাতে দিতে অস্বীকার করেছে। ফলে বর্তমানে 36 টি রাফায়েল আর ভবিষ্যতে যদি আরো রাফায়েল আসে তাহলে এই মিসাইল বড় আকারে কাজে আসবে। যদিও মিরাজ লাগাতে প্রধান কোম্পানি mbda বিশাল দাম চেয়েছিল। বায়ুসেনা রাজি না হওয়ায় ফলে তারা mica ng অফার করে। সেক্ষেত্রে একটা বড় ব্যপার হল এই যে mbda একটি ইউরোপের কোম্পানি বিভিন্ন দেশের মালিকানা আছে ফলে রাজনৈতিক বাধ্য বাঁধকতা এসে যাওয়াই স্বাভাবিক। যদিও অবশ্য কাগজ কলমে মিটিওর মিসাইল astra mk 2 এর থেকে এগিয়ে কিন্তু এর দাম, দরকারের সময় আদৌ পাওয়া যাবে কিনা বিভিন্ন প্লাটফর্ম ইনস্টল না করার  জন্য astra m k 2 মোকাবেলা পিছিয়ে দিচ্ছে।

astra mk2 সস্তা, সময়ে পাওয়া যাবে এক রেঞ্জ বিভিন্ন প্লাটফর্ম ব্যাবহার করা যাবে। পাশাপাশি ভারতবর্ষ এই মিসাইল গুলি বন্ধু রাষ্ট্র গুলো কে রফতানি করতে পারবে। ভারতবর্ষ তেজাস আর astra মিলিয়ে বিদেশী রাষ্ট্র গুলোকে এক প্যাকেজ দিতে পারবে । সরকারের মেক ইন ইন্ডিয়া ও অস্ত্র রফতানির লক্ষ মাত্রা পূরণে যেটা বিশেষ ভাবে সাহায্য করবে বলে মত সামরিক বিশেষজ্ঞদের ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *