সার্ভিসে থাকা পৃথিবীর সর্বচ্চ গতির যুদ্ধবিমান

নিউজ ডেস্কঃ রাশিয়ার হাতে আমেরিকার থেকে যুদ্ধবিমানের সংখ্যা কম থাকলেও এমন বেশ কিছু যুদ্ধবিমান রয়েছে যা আমেরিকার সেনাবাহিনীর পক্ষে যথেষ্ট। কারন তাদের হাতে থাকা যুদ্ধবিমান গুলি ইতিমধ্যে বহু দেশের সেনাবাহিনীতে রয়েছে এবং তাদের বিধ্বংসী রুপের প্রমান ও দিয়েছে।

মিগ ৩১ ফক্সহাউন্ড। যুদ্ধবিমানটি বর্তমানে রাশিয়া এবং কাজাখাস্তানের বায়ুসেনাতে রয়েছে। সোভিয়েত ইউনিয়নের সময় তৈরি হওয়া যুদ্ধবিমানটি সেইসময় পৃথিবীর প্রচুর দেশের ত্রাসের কারন হয়ে দাঁড়িয়েছিল বিমানটির গতির জন্য।

১৯৭৫ সালে প্রথমবার আকাশে দেখা গেলেও যুদ্ধবিমানটি ১৯৮১ সালে প্রথম সার্ভিসে আসে। ১৯৯৪ সাল পর্যন্ত মোট ৫১৯ এই যুদ্ধবিমান তৈরি হয়েছিল। যুদ্ধবিমানটি আসলে মিগ ২৫ এর আপগ্রেডেড ভার্সন। এই মিগ ২৫ একটা সময় ভারতের হাতেও ছিল যা কার্গিল যুদ্ধে এক বিরাট ভূমিকা পালন করেছিল।এই যুদ্ধবিমানের মুখোমুখি হওয়ার ক্ষমতা পাকিস্তানের কোনও বিমানের ছিলনা সেইসময়। শুধু তাই নয় করাচির আকাশে রীতিমতো বিনা বাধায় প্রবেশ করেছিল এবং পাকিস্তানের কিছু করারও ক্ষমতা ছিলনা।

মিগ ৩১। যুদ্ধবিমানটি ২ জন ক্রিউ নিয়ে প্রায় ১২০০০ কেজি যুদ্ধাস্ত্র বহন করতে সক্ষম। দুটি ড্রপ ট্যাঙ্ক নিয়ে একবারে প্রায় ৩০০০ কিমি উড্ডয়নে সক্ষম। এবং সবথেকে বড় ব্যাপার হল এই যে যুদ্ধবিমান টি ৩০০০কিমি/ঘণ্টার গতিবেগে সর্বচ্চ ৮২০০০ ফুট উচ্চতা থেকে উড়তে সক্ষম।বর্তমানে বিশ্বের কোনও পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমানের ও এই ক্ষমতা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *