৪০ বছর আগেই পরমাণু সাবমেরিন তৈরি করেছে চীন

নিউজ ডেস্কঃ চীন যে ইতিমধ্যে একাধিক অত্যাধুনিক যুদ্ধাস্ত্র তৈরি করেছে তা বলাই বাহুল্য। সত্যি বলতে কি চীন বেশ খানিকটা এগিয়ে রয়েছে তার পার্শ্ববর্তী দেশগুলির তুলনায়। তবে তাদের যুদ্ধাস্ত্র গুলি বেশিরভাগই ত্রুটি যুক্ত। বর্তমানে তাদের হাতে একাধিক অত্যাধুনিক মানের যুদ্ধাস্ত্র থাকলেও তা বেশিরভাগ ক্ষেত্রে ত্রুটি রয়েছে প্রচুর পরিমাণে

PLAN বা পিপলস লিবারেশন আর্মি নেভি তাদের সর্ব প্রথম SSBN বা ব্যালিস্টিক মিসাইল সাবমেরিন লঞ্চ করে 1978 সালে। সাবমেরিন টি হল টাইপ 092 Xia ক্লাস , এর দ্বারা তারা এশিয়ার প্রথম দেশ যারা ব্যালিস্টিক মিসাইল সাবমেরিন লঞ্চ করে। 1978 সালে বরাই শিপ ইয়ার্ড তারা এই সাবমেরিন তৈরি কাজ শুরু করে এবং 1981 সালে সমাপ্ত হয়। এই প্রোগ্রাম নাম ছিল বোট 406। 1987সালে এই প্রজেক্ট শেষ হয় ও JL 1 মিসাইল লঞ্চ করে একে নৌবাহিনীর অন্তর্গত করা হয়।

092 ক্লাস আসে চীনের প্রথম জেনারেশন সাবমেরিন 091 হান ক্লাস সাবমেরিন থেকে যেহেতু ওটা সমুদ্রে দূরপাল্লার অপারেশন ব্যার্থ হয়েছিল আর গোলযোগ লেগেই থাকত। সাবমেরিন টি 1981 সালে লঞ্চ হয়েছিল টেকনোলজি ডেমনেস্টরাটার হিসাবে, কিন্তু নিউক্লিয়ার রি অক্টর সমস্যা ও বেশী অস্ত্র এটা বহন করতে পারত না,এবং বেশ কয়েকবার দুর্ঘটনা ঘটে অবশ্য কমিউনিস্ট সরকার সে সব চেপে যায়। অবশ্য এর শব্দ এতটাই বেশি ছিল যে জাহাজ এর সোনার একে সহজেই শনাক্ত করতে পারত। এর পর সার্ভিস আসে 093 ক্লাস ও বর্তমান 094 জিন ক্লাস কিন্তু সেই অসুবিধা রয়েই গেছে। আজো চীনা পরমাণু সাবমেরিন গুলো দুনিয়ার সবচেয়ে শব্দ যুক্ত সাবমেরিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *