ডিফেন্স

ইউরোপের এক ভয়ংকর যুদ্ধবিমানের প্রোজেক্ট থেকে বেড়িয়েই রাফালে তৈরি করার সিদ্ধান্ত নেয় ফ্রান্স

নিউজ ডেস্কঃ রাফালে। নামটা শুনলে যে প্রচুর দেশের আতঙ্ক তা বলাই বাহুল্য। তবে অনেকে জানেই না যে ফ্রান্স রাফালে তৈরি করল কেন? অর্থাৎ ইউরোপিয়ান ইউনিয়ানের মধ্যে থেকেও এই সিদ্ধান্ত কেন? রাফালে তৈরি করার পেছনে রয়েছে ইউরোফাইটার টাইফুন।

ইউরোফাইটার টাইফুন হল একটি অত্যাধুনিক ডেল্টাউইং মাল্টিরোল(একাধিক কাজে ব্যবহৃত) যুদ্ধবিমান। এটি সাধারণত ইংল্যান্ড, জার্মানি, ইটালি ও স্পেনের চারটি বিমান নির্মাতা প্রতিষ্ঠানের একটি যৌথ প্রকল্প।

১৯৮৩ সালে ফ্রান্স, জার্মানি, ইটালি ও স্পেনের অংশগ্রহনে Future European Fighter Aircraft (FEFA) programme গ্রহন করা হয়। এই প্রোজেক্টে ফ্রান্স থাকলেও পরবর্তীতে বেড়িয়ে আসে, তার প্রধান কারন তাদের এই ফাইটার পছন্দ না হওয়ার কারনে।

ফ্রান্স এই প্রকল্প থেকে বেরিয়ে আসে এবং পরবর্তীতে তারা রাফালের প্রোজেক্ট শুরু করে। ফ্রান্স এই প্রকল্প থেকে বেরিয়ে যাওয়ার পর বাকি দেশগুলো তাদের এই প্রকল্প অব্যাহত রাখে ইউরোপিয়ান ইউনিয়নের দেশগুলি। যার ফলশ্রুতিতে ২০০৩ সালে প্রথম সার্ভিসে আসে ইউরোফাইটার টাইফুন।

এটি দুই ইঞ্জিন বিশিষ্ট একটি অসম্ভব দ্রুতগতির সুপারসনিক সেমি- স্টেলথ ফাইটার জেট। টাইফুনকে এফ-২২ র‍্যাপ্টর এর সাথে তুলনা করে এর নির্মাতা প্রতিষ্ঠান। বর্তমানে ইংল্যান্ড, জার্মানি, ইটালি, স্পেন এর পাশাপাশি সৌদি আরব,অস্ট্রিয়া প্রভৃতি দেশের বিমান বাহিনীতে এই বিমান ব্যবহৃত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *