ডিফেন্স

পাকিস্তান পাইলট রা ভারত এর সঙ্গে তাদের পারফরম্যান্স তুরস্কের মাটিতে গ্রিক দের বিরুদ্ধে কাজে লাগাচ্ছে

নিউজ ডেস্কঃ পাকিস্তানের নতুন বন্ধু তুরস্ক। আর তুরস্কের শত্রু গ্রীস। আজকাল প্রায় ঝামেলা গেলেই থাকে এই দুই দেশের মধ্যে। তবে বেশ কিছু সমস্যা রয়েছে এই দুই দেশের। তবে সামরিক দিক থেকে কোনও দেশই কাউকে ছেড়ে কথা বলেনা। বর্তমানে গ্রীস ভারতের সাথে সামরিক বন্ধুত্ব করতে চায়। এবং সেটা করা যে ভারতের পক্ষে লাভ ই হবে তা বলাই বাহুল্য। কারনে তুরস্ককে চাপে রাখা যাবে তাহলে।

তুর্কির স্বঘোষিত অটোমান সম্রাট এরদোগান মুখ পুরেছে কিছুদিন আগে। তুর্কির বিমান বাহিনীর একটি এফ 16 বিমান গ্রিস এর বায়ু সীমা লঙ্ঘন করে ঢুকেছিল, গ্রিস এর তাড়া খেয়ে লেজ তুলে ফিরে এসেছে ,কিন্তু এই দৌড়াদৌড়ি ও সামান্য ডগফাইট তাদের একটি বিমান ভালোভাবেই ড্যামেজ হয়েছে।

কিছুদিন আগে পূর্ব মেডিটেরিয়ান সমুদ্রে গ্রিস একটি 40 বছর পুরান ফ্রিগেট (LIMOS) এর সাহায্যে তুরস্কের একটি জাহাজ KEMEL RITES কে ভাল রকম ক্ষতিগ্রস্ত করেছে। যেটি গ্রিস এর জলসীমা লঙ্ঘন করে, তুরস্কের একটি রিসার্চ ভেসেল ORUC RETS কে এসকর্ট করছিল।

তারপর জানা যায় যে গ্রিস বায়ু সেনা ও গ্রাউন্ড ট্রুপস এক্সারসাইজ চলার সময় দুটি তুরস্কের এফ 16 বিমান গ্রিক বায়ু সীমা অতিক্রম করে , রোডস দ্বীপের কাছে। গ্রিক আবার প্রমান করেছে কেন ইউরোপে NATO বেস্ট পাইলট শিরোপা জিতে আসছে কয়েক বছর ধরে।

প্রথমে তারা তুরস্কের এফ 16 দুটিকে বিনা বাধায় ঢুকতে দেয় তারপর পিনসার মুভমেন্ট মাধ্যমে চারিদিক থেকে অতর্কিতে ঘিরে ফেলে তুরস্কের বিমনগুলোর পাইলট বিশেষ করে দ্বিতীয় পাইলট আতঙ্কিত হয়ে তুরস্কের ডালমান এয়ারপোর্ট অবতরণ করে যেহেতু তেল ফুরিয়ে আসছিল।

পরে অবশ্য জানা যায় যে বিমানটির ইন্জিন বন্ধ হয়ে গিয়েছিল তাই জরুরী অবতরণ করতে বাধ্য হয়। ল্যান্ড করার সময় যেটা ঘাতক হতে পারে। পাইলট স্বাভাবিক ভাবে বিমানটি অবতরণ করাতে পারেনি সেটি বেলি ল্যান্ডিং করে ,যদিও পাইলট নিরাপদে বেরিয়ে আসতে পারে বিমান থেকে। কিন্তু বিমানটি ভাল মত ক্ষতি হয়েছে আর যেহেতু যুক্তরাষ্ট্র caatsa লাগিয়েছে তুরস্কের উপর। আর সেই কারনে যুদ্ধবিমানটির পার্টস পাবেনা আমেরিকার থেকে। তাই বিমানটি পরিত্যাগ পর্যন্ত করতে হতে পারে।

এদিকে মিলিটারি কূপহবার পর দলে দলে তুর্কির পাইলট রা বিমানবাহিনী ছেড়েছে। এরমধ্যে অনেকেই জেলে গণতন্ত্রপন্থী দের সঙ্গে থাকার জন্য।,তুরস্কের সরকার নতুন পাইলট তৈরির জন্য ইনসেন্টিভ দিচ্ছে তাও কোন ফল হচ্ছে না। অবসরপ্রাপ্ত পাইলট দের যোগ দেওয়ার জন্য আর্থিক প্যাকেজ দেওয়া হয়। আর তাতে মাত্র ৪০ জন সারা দিয়েছে। 800 মত বৈমানিক ইসলামিক কট্টর বাদী এরদোগান বিরুদ্ধে প্রতিবাদ করতে কাজ ছেড়েছেন। সূত্রের মতে তাই তুরস্ক পাকিস্তান থেকে পাইলট এনেছে।

আর সেই কারনে পাকিস্তান পাইলট রা ভারত এর সঙ্গে তাদের পারফরম্যান্স তুরস্কের মাটিতে গ্রিক দের বিরুদ্ধে কাজে লাগাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *