ডিফেন্স

জাপানকে পুরোপুরি শেষ করে দিতে আমেরিকা মোট কতগুলি পরমাণু বোমা বানিয়েছিল জানেন?

নিউজ ডেস্কঃ দ্বিতীয় বিশ্বযুদ্ধের কথা জানেনা এমন মানুষ খুঁজে পাওয়া বেশ মুশকিল। বিশ্বের তাবড় তাবড় দেশ গুলি এই যুদ্ধে নিজেদেরকে সামিল করেছিল। পাশাপাশি এই যুদ্ধে প্রায় গিয়েছিল প্রচুর মানুষের। পাশাপাশি বেশ কিছু নতুন চুক্তিও হয়েছিল, তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধে সবথেকে ভয়াবহ ঘটনা ঘটেছিল জাপানের সাথে ।

ফ্যাট ম্যান কোনো মোটা মানুষের কথা নয় এটি ছিল একটি মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি মরমাণু বোমা। যা আমেরিকা ১৯৪৫ শে ৯ই আগষ্ট জাপানের নাগাশাকি শহরের উপর নিক্ষেপ করেছিল। একটি বোয়িং B29 Super fortress Bockscar বিমানে করে বোমাটি বহন করে নিয়ে গিয়েছিল আমেরিকার বায়ুসেনার  (USA air force ) মেজর চার্লস সুইনি। মার্কিন যুক্তরাষ্ট্র এরকম ১২০ টি বোমা বানিয়ে ছিলো ১৯৪৫ থেকে ১৯৪৯ পযর্ন্ত। 1950 সালে অবশ্য এগুলোকে অবসর করে দেওয়া হয়।

বোম্বটিতে বিস্ফোরক হিসাবে প্লুটোনিয়ামের ব্যবহার করা হয়েছিল। এর ওজন ছিল ৪৬৭০ কেজি। এটা লম্বায় ৩.৩ মিটার (128 ইনচি) গোলায় ১.৫ মিটার (60 ইনচি)। এটিতে ৬.৪ কেজি প্লুটোনিয়াম ব্যবহার করা হয়েছিল। এটিতে ছিল ২১ কিলো টন (88TJ)এর বিস্ফোরণ ক্ষমতা। এর বিস্ফোরণ এর ফলে সবমিলিয়ে প্রায় ৯০,০০০ মানুষ প্রাণ হারিয়ে ছিল। সবশেষে বিশ্বের অনেক গুলি দেশের কাছেই এই মারণাস্ত্র মজুদ করে রাখা আছে। কোনোদিন এর ব্যবহার করার প্রয়োজন হয়ত পরবেনা। এই অস্ত্র মানবজাতিকে নিশ্চিন্থ করে দেওয়ার ক্ষমতা রাখে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *