ডিফেন্স

রাফালের নায়ক কাশ্মীরের এই ভুমিপুত্র

নিউজ ডেস্কঃ কাশ্মীরে যুবকদের মূলস্রোতে ফেরাতে চেষ্টা চালিয়ে যাচ্ছে সেনাবাহিনী। পাশাপাশি সেখানকার মানুষের পাশেও দাঁড়ানোর চেষ্টা করা হচ্ছে। তবে জানেন কি ভারতের প্রচুর সেনা অফিসার কাশ্মীরের।

এয়ার কমোডর হিলাল আহমেদ রাঠি। কাশ্মীর এর অনান্তনাগ এর বাসিন্দা । ফ্রান্স এ ভারতের দূতাবাসে এয়ার আটাসে ভারতীয় রাফায়েল গুলির ভারতীয় মানের তৈরি এবং বিভিন্ন প্রক্রিয়া দেখভাল করে পরিচালনা করেছেন। ভারতের প্রথম যুদ্ধবিমান গুলি ফ্রান্স থেকে ভারত এর উদ্দেশে যাত্রার সময় তিনি সেই রাফালে গুলিকে ফ্ল্যাগ অফ করেন।

শুধু তাই নয় পাশাপাশি এয়ার কমোডর রাঠির 3000 ঘন্টা কোন দুর্ঘটনা ছাড়াই বিমান উড্ডয়নের অভিজ্ঞতা আছে। মিগ 21 বাইসন, মিরাজ 2000 আর ট্রেনার কিরণ এয়ারক্রাফট এর মতো বিমান উড্ডয়ন করেছেন তিনি।

দক্ষিণ কাশ্মীর অনন্ত নাগ এর বাসিন্দা হিলাল এর বাবা মোহাম্মদ আব্দুল রাঠির জম্মু এন্ড কাশ্মীর পুলিশ এর ডেপুটি সুপারিনডেন্ট ছিলেন। IAF এ যোগ দেন 1988 সালে 17 ডিসেম্বর ফাইটার পাইলট হিসাবে। তিনি ফ্লাইট লেফটেন্যান্ট হন 1993 সালে, উইং কমান্ডার 2004 সালে, গ্রুপ ক্যাপ্টেন 2016 সালে এবং এয়ার কমোডর 2019 সালে।

ডিফেন্স সার্ভিস সায়েন্স কলেজ DSSC এর গ্রাজুয়েট । মার্কিন যুক্তরাষ্ট্রের এয়ার ওয়ার কলেজ ডিস্টিংশন নিয়ে উত্তীর্ণ হয়েছেন। পাশাপাশি NDA ন্যাশনাল ডিফেন্স একাডেমি তে সোর্ড অফ ওনার এর অধিকারী হয়েছেন। বায়ুসেনার বায়ুসেনা মেডেল ও বিশিস্ট সেবা মেডেল এর ও অধিকারী আহমেদ রাঠি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *