ডিফেন্স

চীনা এবং তুর্কির ব্যাটেল ট্যাঙ্ক থেকে অনেক উন্নত রাশিয়ার এই বিধ্বংসী ট্যাঙ্ক। হাতে পেতে পারে ভারতের সেনাবাহিনী?

নিউজ ডেস্কঃ লাদাখ সীমান্তে চীনকে যে একটুও ছেড়ে কথা বলা হবেনা তা কার্যত স্পষ্ট করে দিয়েছে সেনা। চীনকে এইকথা জানানোর পাশাপাশি নিজেদের অবস্থান যথেষ্ট শক্তভাবেই নিয়েছে সেনাবাহিনী। আর সেই কারনে লাদাখে লজিস্টিক সাপোর্টের পাশাপাশি বিধ্বংসী যুদ্ধাস্ত্র মোতায়েন করে রাখা আছে। লাদাখে বেশ কিছু লাইট ট্যাঙ্ক মোতায়েন করা হয়েছে। তবে রাশিয়ার কাছে এমন কিছু যুদ্ধাস্ত্র এই সময় ক্রয় করলে আখেরে সেনাবাহিনীর লাভ হতে পারে বলে মত সামরিক বিশেষজ্ঞদের।

Sprut Sd M 1। রাশিয়ার একটি লাইট ট্যাঙ্ক।  আন্তর্জাতিক বাজারে ওই শ্রেণীর মধ্যে প্রধান দুটি প্রতিযোগী আছে। একটি চীনা টাইপ 15 আর একটি তুর্কির কাপলান MT মিডিয়াম ট্যাংক। কিন্তু দুটি বিষয় রাশিয়ান রা এগিয়ে আছে । মেইন বাটেল ট্যাংক এর মত বন্দুক আর উভচর অর্থাৎ জলে ও ডাঙ্গায় চলার ক্ষমতা। উল্লেখ্য তুর্কি এবং চীনা ট্যাংক 105 মিমি বন্দুক ব্যাবহার করে, তবে রাশিয়ান ট্যাংক 125 মিমি বন্দুক। সঙ্গে আছে গাইডেড গোলা দাগার ক্ষমতা, উপরোক্ত অন্য দুটি ট্যাংক এর একটির ও ওই ক্ষমতা নেই। সুতরাং এটি অনেক দূরে নির্ভুল ভাবে ফায়ার করতে পারে।

Sprut Sd M 1 হল আপগ্রেড ভার্শন। এয়ার ড্রপ করার উপযোগী ,sprut Sd SPTAG । রাশিয়ার robonoexport এটি তৈরী করেছে যা  Rostec corp রাশিয়ার সরকারী যুদ্ধাস্ত্র তৈরির কোম্পানির একটি শাখা। 2018 সালে এই এক্সপোর্ট ভার্শন টি রাশিয়া প্রকাশ করে। উল্লেখযোগ্য যে এটি কোনও লাইট ট্যাংক সাঁজোয়া গাড়ী নয়। এই ট্যাংক আকাশপথে নিয়ে যাওয়া যায় এবং প্যারাসুটের দ্বারা এয়ার ড্রপ করানো হয়।

Sprut Sd M 1 যদিও নৌ সেনার জন্য বানানো হয়েছিল তবে পাহাড়ি অঞ্চলে এটিকে আকাশ পথের মাধ্যমে নিয়ে যাওয়া যায়। এর প্রধান অস্ত্র একটি 125 মিমি কামান। একটি গাইডেড অস্ত্র, একটি রিমোটলি অপারেট করা 7.62 মিমি অল পারপাস মেশিন গান। ডাঙ্গায় এমনকি জলে সাঁতার কাটার সময় এটি অত্যাধুনিক ফায়ার কন্ট্রোল সিস্টেম দ্বারা নির্ভুলভাবে লক্ষভেদ করতে সক্ষম। কম আলোর মধ্যেও এটি কাজ করতে পারে। পাশাপাশি দ্বিগুন আকৃতির এক্সপ্লোসিভ রিযাক্টর আর্মার বিশিষ্ট যান কে ও 5 কিমি দূর থেকে ধ্বংস দিতে পারে।

এই ট্যাংক এর ওজন 18 টন। ইঞ্জিন 450 Hp । ডাঙ্গায় গতি 70 কিমি/ ঘন্টা সর্বোচ্চ রেঞ্জ 500 কিমি। আগেই বলা হয়েছে এটা উভচর ,জলে 7 ঘন্টা একটানা চলতে পারে। তিনজন crew একে চালনা করে।

এই ট্যাংক এর গুন হল এর ফ্লেক্সিবল অপারেশন করার ক্ষমতা, জলে ভেসে থাকা অবস্তাতে গুলি করতে পারে। হালকা ওজন হেভী হেলিকপ্টার বা মিডিয়াম ট্রান্সপোর্টার বিমান একে বয়ে নিয়ে যেতে ১ পারে। লাইট ব্যালিস্টিক প্রটেকশন আছে মানুভার করার ক্ষমতা পাহাড়ি দুর্গম অঞ্চলে কাজ করার বিশেষ গুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *