ডিফেন্স

ভারতবর্ষ কেন আসল Ak 47 ব্যবহার করেনা?

নিউজ ডেস্কঃ ভারতীয় সেনাবাহিনীতে একাধিক রাইফেল আছে যার মধ্যে বৃহত্তম কালাশনিকড ক্লোন ব্যবহারকারী। এর মধ্যে আশ্চর্যজনক ব্যাপার হল এগুলির বেশিরভাগ হল অরিজিনাল এ কে ৪৭ নয়।

ভারতীয় সসস্ত্র বাহিনী কালাশনিকভের যে সব ক্লোন গুলি ব্যবহার করে থাকে, সেগুলি নিম্নরূপ।

রোমানিয়ান PM MD 90

১৯৬৩ সালে রমানিয়ানরা এটি তৈরি করে। ইরাক, ভিয়েতনামের মতো ২০ র বেশি যুদ্ধে ব্যবহার করা হয়েছে এই রাইফেল। ১৯৬০ সালে এটি ডিসাইন করা হলেও ১৯৬৩ সাল থেকে এখনও ব্যবহার করছে বহু দেশের সেনাবাহিনী।

পূর্ব জার্মানির MPI KMS 72

পূর্ব জার্মানির তৈরি এই রাইফেল এক মিনিটে ৬০০ রাউন্ড গুলি ফায়ার করতে সক্ষম।


বুলগেরিয়ান Arsenal AR

বুলগেরিয়া এটি ডিসাইন করে থাকলেও ভারতবর্ষ, ইরাক, আইভরিকোস্ট, ইরানের মতো প্রচুর দেশের সেনাবাহিনীতে এটি দেখা যায়।

আফগান যুদ্ধ, ইরাক, রুস জর্জিয়া যুদ্ধে ব্যবহার করা হয়েছিল এই রাইফেলটি।


চীনা Type-56-1

১৯৫৬ সালে এটি ডিসাইন করে চীন। এটির তিনটি ভ্যারিয়েন্টস আছে। এখনও পর্যন্ত এটি ১ কোটির বেশি তৈরি করা হয়েছে। ইন্দো-পাক, ইন্দো-চীন, আফগান, নেপাল এবং শ্রীলঙ্কার সিভিল যুদ্ধে ব্যবহার করা হয়েছে এই রাইফেল। এখনও পর্যন্ত ৫০ র কাছাকাছি যুদ্ধে এই রাইফেল ব্যবহার করা হয়েছে। এইসব রাইফেল গুলি অধিকাংশ ক্ষেত্রে ভারতীয় সেনাবাহিনীর হাতে দেখতে পাওয়া যায়। আর এগুলি হল সোভিয়েত ইউনিয়নের AK-47 কালাশনিকভের নকল। এই তালিকায় চীনা টাইপ-৫৬ দেখে অনেকেরই মনেই প্রশ্ন জাগে? যে কেন ভারতীয় সেনাবাহিনীর হাতে চীনের অস্ত্র! আসলে এই টাইপ-৫৬ গুলি ভারতীয় আর্মি পকিস্তানি জঙ্গি/আর্মি দের এনকাউন্টার করে কেড়ে নিয়েছে। এর মধ্যে থেকে যেগুলি ব্যবহার করা যাবে সেই টাইপ-৫৬ গুলিকে ব্যবহার করা হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *