ডিফেন্স

২০ বছরের আগুন মাত্র ৭ দিনে থামিয়ে দিয়েছিলেন জাতীয় নিরাপত্তা পরিষদের প্রধান ডোভাল। তবে কিভাবে জানেন?

নিউজ ডেস্কঃ অজিত ডোভাল। উত্তরাখণ্ডের ছোট্ট এক গ্রামে জন্মগ্রহন করা এই ব্যাক্তিটির কার্যকলাপ ছিল অনেক বড়। একাধিক দুর্ঘটনা থেকে দেশকে বাঁচিয়েছিলেন তিনি।

মিশন নর্থ ইস্ট (১৯৮৬)

১৯৬৬ সাল থেকে মিজোরামে শুরু হয়েছিল মিজো বিদ্রোহ। মিজো বিদ্রোহ যখন মধ্যগগনে, অজিত ডোভাল তখন ভারতের উত্তর-পূর্বে, ইন্টালিজেন্স ব্যুরোর মাঝারি মাপের অফিসার। মিজো ন্যাশনাল ফন্টের অবিসংবাদী নেতা লালডেঙ্গাকে কিছুতেই শান্তি চুক্তিতে সই করানো যাচ্ছিল না। এগিয়ে এসেছিলেন অজিত ডোভাল। লালডেঙ্গা তখন ঘাঁটি গেড়েছিলেন মায়ানমারের আরাকান এলাকার পার্বত্য অঞ্চলে। জঙ্গল পাহাড় পেরিয়ে, জীবনের ঝুঁকি নিয়ে অজিত ডোভাল পৌঁছে গিয়েছিলেন জঙ্গিদের ক্যাম্পে। মিজো নেতাকে রাজি করানোর জন্য।

জঙ্গিদের ক্যাম্পে কাটিয়েছিলেন বেশ কিছু দিন। পরের কাহিনি শুনুন খোদ লালডেঙ্গার মুখ থেকে। তিনি এক সাক্ষাৎকারে বলেছিলেন, “ক্যাম্পে আমার সঙ্গে ছিল মিজো ন্যাশনাল ফন্টের সাত বিশ্বস্ত কমান্ডার। অজিত ডোভাল ক্যাম্প ছেড়ে যাওয়ার সময় আমার সাত কমান্ডারের মধ্যে ছ’জনই চলে গিয়েছিল অজিত ডোভালের সঙ্গে। আমার কাছে আর কোনও উপায় ছিল না। চুক্তিতে সই করতে বাধ্য হয়েছিলাম।” অজিত ডোভাল লালডেঙ্গাকে নির্বিষ করে দেওয়ার পর, ১৯৮৬ সালের জুলাই মাসে হয়েছিল সেই ঐতিহাসিক চুক্তি। নিভেছিল কুড়ি বছর ধরে চলা বিদ্রোহের আগুন। লালডেঙ্গা হয়েছিলেন মিজোরামের প্রথম মুখ্যমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *