ডিফেন্স

৪৫০০০ ফুট থেকে উড়তে সক্ষম। ভারতের প্রধানমন্ত্রীর বিমানের বিশেষ কিছু বৈশিষ্ট্য

নিউজ ডেস্কঃ  ভারতবর্ষের প্রধানমন্ত্রীর জন্য স্পেশাল বিমান তৈরি করা হয়েছিল। শুধু প্রধানমন্ত্রীর জন্য নয় দেশের ভিভি আই পি দের এই বিশেষ বিমান ক্রয় করা হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রীর বিশেষ Boeing 777-300ER। আমেরিকার রাষ্ট্রপতি এয়ারফোর্স ওয়ানের মতো ক্ষমতাযুক্ত এই বিমানের রয়েছে বিশেষ কিছু বিশেষত্ব। এই বিমানের সবথেকে বড় বিষয় হল, এই বিমানে কোনও মিসাইল কাজ করবে না। Boeing 777-300ER বিমান এয়ার ইন্ডিয়ার বদলে ভারতীয় বায়ুসেনার হাতে থাকবে। ভারতে একসাথে দুটি Boeing 777-300ER বিমান এসছে। একটার ব্যবহার ভারতের প্রধানমন্ত্রীরা করবেন, আরেকটির ব্যবহার ভারতের রাষ্ট্রপতি আর উপ রাষ্ট্রপতিরা করবেন।

এখনো পর্যন্ত এই ভিভি আই পিরা ভারতবর্ষের ৭৪৭ বিমানটি ব্যবহার করতেন। সূত্রের মতে সুরক্ষার দিক থেকে এই বিমান আমেরিকার রাষ্ট্রপতির বিমানের মতোই সুরক্ষিত। এই বিমানের আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল, একবার জ্বালানি ভর্তি করলে ভারত থেকে আমেরিকা না থেমেই যাওয়া যাবে। Boeing 777-300ER পুরোপুরি আমেরিকার রাষ্ট্রপতির বিমানের কার্বন কপির মতো। আমেরিকার রাষ্ট্রপতির বিমান এয়ারফর্স ওয়ান ৩৫ হাজার ফুট উচ্চতায় ১ হাজার ১৩ কিমি গতিতে উড়তে পারবে। আর একবার জ্বালানী ভরলে ৬ হাজার ৮০০ মাইলের দূরত্ব নির্ধারণ করতে পারবে। এই বিমান অধিকতম ৪৫ হাজার ১০০ ফুট উচ্চতায় উড়তে পারবে। এখনো পর্যন্ত দেশের প্রধানমন্ত্রীর এই বিমান ওড়ানোর দায়িত্ব এয়ার ইন্ডিয়ার কাছে। কিন্তু এই নতুন বিমান বায়ুসেনার পাইলটরা ওড়াবেন। দুটি বিমানের দাম প্রায় ৮ হাজার ৪৫৮ কোটি টাকা। এই বিমানের সুরক্ষাই, এটিকে অন্য বিমানের থেকে আলাদা বানায়। এই বিমানকে কোনও মিসাইলই ক্ষতি করতে পারবে না। যুদ্ধবিমানের ন্যায় আকাশেই এই বিমানের জ্বালানী ভরা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *