ডিফেন্স

পাকিস্তানকে চাপে রাখতে সুইডেন যুদ্ধবিমান ক্রয় করছে ভারত?

নিউজ ডেস্কঃ ভারতবর্ষ যে কিছুদিনের মধ্যে আরও বেশ কিছু যুদ্ধবিমান ক্রয় করতে চলেছে তা ইতিমধ্যে সকলেরই জানা। আর সেই কারনে প্রায় প্রচুর দেশ এই চুক্তিতে নিজেদেরকে সামিল করতে চাইছে। এর মধ্যে রাফালে থেকে শুরু করে আমেরিকার হর্নেট র মতো যুদ্ধবিমান ও রয়েছে। এরই মধ্যে সূত্রের খবর অনুসারে  সুইডেনের সাব গ্রিপেন সম্পূর্ন ভারতে নিজেদের গ্রিপেনকে বানানোর জন্য একাধিক পার্টনারের খোজ করছে।

ইতিমধ্যে ভারতের ১১৪টি ফাইটার টেন্ডারের জন্য একাধিক কোম্পানি নিজেদের পার্টনারকে চিহ্নিত করেছে। এর মধ্যে বেশ কিছুটা পিছিয়ে পরেছে সাব। গ্রিপেনকে সামনে তুলে আনা সুইডেনের পক্ষে পাহাড় সমান চ্যলেঞ্জ। কারন গ্রিপেনের সমান ক্লাসের ফাইটার ভারত এখন নিজে তৈরি করছে। যখন মেক ইন ইন্ডিয়াতে ভারত সরকার ব্যপক জোড় দিচ্ছে তখন দেশের এক ইঞ্জিনের ফাইটার তেজস মার্ক-১এ ছেড়ে গ্রিপেন নেবে এটা খুব একটা স্বাভাবিক বিষয় হবে না।

তবুও গ্রিপেন হার মানতে রাজি না এখনই। গ্রিপেনের নির্মাতা সাব জানিয়েছে তারা ভারতে একাধিক কোম্পানির সাথে টাইআপ করতে চায় মেক ইন ইন্ডিয়াতে গ্রিপেন বানাতে। এবং তাদের প্রযুক্তি ভারতে সরবরাহের ক্ষেত্রে তারা তৈরি। তবে এটা সামরিক বিশেষজ্ঞদের মতে বিজনেস ট্রিক্ মনে হতে পারে। যদি একাধিক ভারতীয় কোম্পানির সাথে চুক্তি করে তারা তবে তাদের একটা প্রভাব তৈরি হবে।

ভারত সরকারের ওপর ভারতীয় কোম্পানিরা যারা সুইডেনের সাথে একসাথে কাজ করবে তারা চাপ প্রয়োগ করার চেষ্টা করবে। মোট কথা নিজের সফ্টপাওয়ার ভারতে বৃদ্ধি করতে চায় তারা।

শেষ পর্যন্ত ভারত দুটো সুযোগের একটি বেছে নেবে। হয় অতিরিক্ত রাফাল নয়তো ১১৪টি ফাইটারের এমএমআরসিএ। আর তাতেও রাফাল আসার সম্ভাবনা সর্বাধিক। এখন গ্রিপেন কোন আশায় এসব করছে তারাই জানে। এমনিতেও ইঞ্জিন সহ বেশিরভাগ অংশ তাদের আমদানি করা। প্রযুক্তি সরবরাহ করার মত আছে কেবল ডাটা লিংক যা ভারত নিজেই তৈরি করেছে। হয়তো ডাটা ট্রান্সফারের ক্ষেত্রে গ্রিপেন এগিয়ে তবুও দেশীয় প্রযুক্তি আগে। আর সব থেকে বড় কথা সাব তাদের GaN বেসড এসা রেডার প্রযুক্তি দেবে বলে সামরিক বিশেষজ্ঞের বিশ্বাস হয়না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *