ডিফেন্স

ভারতের পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমানের ডিসাইনে পরিবর্তন। কি যুক্ত হল নতুন করে?

নিউজ ডেস্কঃ ভারতবর্ষের হাতে যখন পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান আসবে তখন পৃথিবীর অনেক দেশই ষষ্ঠ প্রজন্মের বিমানের প্রোটোটাইপ সামনে নিয়ে আসতে পারে বলে আশা করছে সামরিক বিশেষজ্ঞরা। যদিও ইতিমধ্যে ষষ্ঠ প্রজন্মের বিমানের ব্যাপারে আমেরিকা এবং ইংল্যান্ড অনেকটা এগিয়ে এসেছে। আর সেই কারনে ভারতবর্ষের পঞ্চম প্রজন্মের বিমানকে অত্যাধুনিক ষষ্ঠ প্রজন্মের বিমান তৈরি করার চেষ্টা করছে। অর্থাৎ ২০২৫ সালে ভারতের হাতে ৫.৫ প্রজন্মের যুদ্ধবিমান থাকতে পারে।

AMCA অর্থাৎ এডভান্সড মিডিয়াম কমবাট এয়ারক্রাফটে। এর ডিজাইন বেশ কিছু পরিবর্তন হয়েছে এবং মনে করা হচ্ছে এটাই ফাইনাল ডিজাইন। এটার উপর নির্ভর করেই 5.5 জেনারেশন যুদ্ধবিমানটি তৈরী হবে।

2021 এর Aero India প্রদর্শনী তে এর ফাইনাল স্কেলড ডিজাইন সকলের সামনে অ্যানা হবে। 2019 ও তার পর বিভিন্ন পাবলিক শো তে যে মডেল দেখান হয়েছে তার থেকে এটি কিছুটা আলাদা। এই মডেল ফাইনাল হবে আর এরপর ফেজ 1 কাজ শুরু হবে। সরকার 2021 সালে এই প্রোজেক্ট জন্য বাজেট ও বরাদ্দ করতে চলেছে।

এই বিমানটির প্রধান ডিজাইন করেছে ADA আইরোনোটিকাল ডেভেলপমেন্ট এজেন্সি। তারা জানিয়েছে মডেল টি তে DS অর্থ্যাৎ ডাইভার্টলেস সুপারসনিক ইনটেক যুক্ত হয়েছে, বিমানের জেট ইন্জিন ব্লেড গুলোকে যেটা হাইড করে রাখবে যা বিমানের সামনের RCS রাডার ক্রস সেকশন কমাবে আর ওজন কমবে। DS বিমানের ম্যানুভার করার ক্ষমতা বাড়াবে ও মডিউলার ডিজাইন ফলে মেন্টেনান্স সুবিধা দেবে।

আরো যে সব বৈশিষ্ট যোগ হয়েছে তা ইনটেক চওড়া হয়েছে। সামনে বিস্তৃত , একটি স্মুথ hump ঢাল এসেছে ইনটেক ও পিছনের ফিউসেলাজ সাথে , যা রাডার এক্সপোজার কম করবে। পিছনের লেজ গুলি উল্লম্ব ভাবে এসেছে। এর ইন্টারনাল উইপন বে আরো প্রশস্ত হবে ভবিষৎ Astra bvr ভার্শন ও রুদ্রাম আন্টি রেডিয়েশন মিসাইল বয়ে নিয়ে যেতে।

পেছনের ইন্জিন পজিশন আরো সরে গেছে ভিতরের দিকে। থার্মাল ইমেজ রিডাকশন করতে ও নতুন 110KN ইন্জিন গুলোকে ইনস্টল করতে, AMCA Mk 2 ভার্শন গুলোতে যেটা আরো গুরুত্বপূর্ণ। কারণ সেগুলোতে thrust vectoring nozle মডিউল যোগ হবে। আরো মানুভার ফ্রেন্ডলি হবে উইপন বে প্রশস্ত হবার কারণে এর মেইন ল্যান্ডিং গিয়ার আরো সরে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *