ডিফেন্স

একসাথে ৬ টি টার্গেট ধ্বংস করবে এবার বিধ্বংসী মিসাইল

নিউজ ডেস্কঃভারতের দেশীয় প্রযুক্তির অস্ত্র আসতে আসতে চাহিদা বাড়ছে সেনাবাহিনীতে। শুধু দেশেই নয় পাশাপাশি বেশ কিছু দেশও ভারতের তৈরি অস্ত্র ক্রয় করতে চেয়ে ইতিমধ্যে জানিয়েছে। আর সেই কারনে ভারতের দেশীয় অস্ত্রের চাহিদা বাড়ছে আসতে আসতে। চাহিদার কথা মাথায় রেখে দেশীয় মিসাইল গুলির রেঞ্জও বাড়ানো হচ্ছে।

চীন বা পাকিস্তানের মতো দেশ গুলিকে যাতে দ্রুত জবাব দেওয়ার জন্য একের পর এক মিসাইল থেকে শুরু করে যুদ্ধাস্ত্র তৈরি করছে। ভারতের হাতে এমনও কিছু মিসাইল আছে যা রেডারে ধরা পরেনা। ডিআরডিও-রতৈরি QRSAM। এমনই এক মিসাইল তৈরি করা হয়েছে যা রেডারে ধরা পরেনা।

মাঝ আকাশে যেকোনো টার্গেট ধ্বংস করতে পারে এই মিসাইল। এই মিসাইল ভুমি থেকে আকাশে হামলা চালাতে পারে। পাশাপাশি এই মিসাইলে দু ধরনের ডাটা লিঙ্কের সাথে ইন্টারনাল নেভিগেশান সিস্টেম রয়েছে। এই মিসাইল যেকোনো ধরনের হুমকিকে খুঁজে তা আকাশ পথেই ধ্বংস করতে সক্ষম।

মাঝ আকাশে যে কোনও হুমকিকে আঘাত ধ্বংস করে দিতে সক্ষম। শত্রুপক্ষের ট্যাংক থেকে শুরু করে বাংকার ও ধ্বংস করতে পারে। রোটেবল ট্রাকের লঞ্চ প্যাড থেকে উৎক্ষেপণ করা হয় এই শর্ট রেঞ্জ মিসাইল।নতুন এই মিসাইল ৩৬০ ডিগ্রী কভারেজ দেওয়ার পাশাপাশি ১০ কিমি উচ্চতা থেকে উড্ডয়ন করার পাশাপাশি ৩০কিমি রেঞ্জ রয়েছে। এই মিসাইল সিস্টেম এক সাথে ৬টি ভিন্ন ধরনের টার্গেটের উপর একসাথে হামলা চালাতে সক্ষম।পাশাপাশি এই দেশীয় মিসাইল ৯০ শতাংশ ভারতীয় জিনিস দিয়ে তৈরি, যা ভবিষ্যতে ৯৯শতাংশ দেশীয় প্রযুক্তি দিয়ে তৈরি চেষ্টা চালানো হচ্ছে।এই প্রথম সার্ফেস টু এয়ার মিসাইল সিস্টেমের একটি মিসাইল সম্পূর্ণ ভাবে দেশে তৈরি করা সম্ভব হল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *