আন্তর্জাতিক

হাজার হাজার সমর্থক রাস্তায়। আবারও কি আমেরিকার হোইয়াট হাউসে ডনাল্ড ট্র্যাম্প?

নিউজ ডেস্কঃ হার মানতে নারাজ ট্র্যাম্প। ভোট পর্ব মিটে গেলেও হোয়াইট হাউস ছাড়তে রাজি নন তিনি। আর সেই কারনে তিনি একাধিক পন্থা নিচ্ছেন।  

মার্কিন প্রেসিডেন্টের শেষ ভরসা ছিল আদালত। কিন্তু আদালতেও ধাক্কা খেতে হয়েছে রিপাবলিকানদের প্রেসিডেন্ট পদপ্রার্থীকে। রিপাবলিকানদের করা মামলা খারিজ হয়েছে ইতিমধ্যে। পেনসিলভেনিয়া, অ্যারিজোনা ও মিশিগানের আদালতে ভোটে কারচুপির বিরুদ্ধে অভিযোগ করা হয়েছিল। তবে ফল না পাওয়াতে বিকল্প পথ অবলম্বন করছেন ট্র্যাম্প। তার সমর্থনে রাস্তায় নামালেন নিজের হাজার হাজার সমর্থককে।

ট্র্যাম্পের সমর্থনে ওয়াশিংটন,মিচিগানের মতো আমেরিকার বহু শহরে রিপাবলিকানদের হাজার হাজার সমর্থক রাস্তায় নেমেছেন ইতিমধ্যে। প্রেসিডেন্টের সমর্থনে নানা ধরনের স্লোগান দিতে থাকেন তাঁরা।‘মেক আমেরিকা গ্রেট এগেইন’এর মতো বিভিন্ন ধরনের স্লোগান দিতে শুরু করেছে তারা। হোয়াইট হাউস থেকে সুপ্রিম কোর্ট পর্যন্ত এক বিরাট শোভাযাত্রা করেছেন ইতিমধ্যে তারা।

প্রেসিডেন্ট ডনাল্ড ট্র্যাম্প নিজেই সেই শোভাযাত্রায় হাজির হয়েছিলেন। যদিও গাড়ি থেকে বের হননি তিনি। গাড়ির ভিতর থেকেই সমর্থকদের উদ্দেশে হাত নেড়েছেন তিনি। পাশাপাশি ডেমোক্রেট সদস্যরাও সন্ধের দিকে রাস্তায় নেমেছিলেন বিডেনকে সমর্থক জানিয়ে। তবে, তা ছিল ট্রাম্প সমর্থকদের তুলনায় অনেকটাই কম। শুধু তাই নয় বিডেন এবং ট্রাম্পের সমর্থকদের মধ্যে একাধিক সংঘর্ষও হয়।

আমেরিকার জনমত স্পষ্টত জো বিডেনের (Joe Biden) দিকে রয়েছে। হোয়াইট হাউস দখলে রাখার লড়াইয়েও ধাক্কা খেয়েছে রিপাবলিকানরা। তবে ডোনাল্ড ট্রাম্প এখনও নিজের মুখে পরাজয়ের কথা স্বীকার  করে নেননি।

বিশেষজ্ঞদের মতে আদালতের উপর চাপ সৃষ্টি করতে সমর্থকদের রাস্তায় নামিয়ে ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্র্যাম্প।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *