ডিফেন্স

দেশীয় প্রযুক্তিতে তৈরি পরবর্তী প্রজন্মের এয়ার ডিফেন্সের পরীক্ষা করতে চলেছে ভারতবর্ষ

নিউজ ডেস্কঃ ভারতবর্ষ  এয়ার ডিফেন্সের ক্ষেত্রে বেশ তাড়াতাড়ি এগিয়ে যাচ্ছে তা একাধিক রিপোর্টে প্রকাশ পেয়েছে। এবং খুব শীঘ্রই ভারতের হাতে অত্যাধুনিক মানের এয়ার ডিফেন্স সিস্টেম আসতে চলেছে।

ডিআরডিও খুব শীঘ্রই পরবর্তী প্রজন্মের আকাশ এয়ারডিফেন্স (Akash-NG) সিস্টেমের পরীক্ষা শুরু করতে পারে।  দেখুন ইতিমধ্যেই আকাশ-১ ও আকাশ ১ এস সিস্টেম সার্ভিসে আছে। তবে আকাশের এই ভার্সন গুলো অতটা কার্যকারী না, কারন বর্তমান আকাশ সিস্টেমের রেডার সেই রাজেন্দ্র 3D PESA রেডার এবং PESA রেডার সহজেই জ্যাম করা সম্ভব। এই মুহূর্তে চীনের ড্রোন অ্যটাকের সামনে তেমন কোন প্রতিরোধ ই করতে পারবেনা এগুলো, ঠিক যেমন রাশিয়ার প্যন্টাসিরের হাল হয়েছিল তুরস্ক ও ইসরাইলের ড্রোনের সামনে তেমন হবে। কথাটা অনেকের পচ্ছন্দের না হলেও এটাই বাস্তব।

বরং আকাশ এনজি হচ্ছে সত্যি কারের গেম চেঞ্জার।

আকাশ এনজি তে ডুয়েল পালস সলিড রকেট মোটর ব্যবহার করা হচ্ছে। এর সবচেয়ে বড় পরিবর্তন যেটা সেটা হচ্ছে AESA রেডার ব্যবহার করা হচ্ছে যেখানে আগের ভার্সন গুলোতে PESA রেডার ব্যবহার করা হত।

আকাশ এনজি পুরো ক্যনিস্টার ভার্সন। লক্ষ্য করলে দেখা যাবে  আকাশ -১ ও ১ S ভার্সন গুলোতে কোন ক্যনিস্টার ছিল না। যার জন্য এনজি ভার্সন এর নির্ভরযোগ্যতা আরো বেশী।

নিজস্ব অ্যক্টিভ রেডিও ফ্রিকুয়েন্সি(RF) সিকার, RF/ লেজার প্রক্সিমিটি ফিউজ, প্রি ফ্রাগমেন্টেড ওয়ারহেড, ইলেকট্রোমেকানিক্যল অ্যকুইশন ব্যবহার করা হচ্ছে এতে।

আকাশের অন্যান্য ভার্সন এর তুলনায় এর রিয়াকশন টাইম অনেক দ্রুত। প্রথম থেকেই ক্যনিস্টার লঞ্চ ভার্সন হওয়ায় এর রিলোডিং টাইম ও কম। এটাও বলা হচ্ছে যে আকাশ এনজি শর্ট রেঞ্জ ব্যলেস্টিক মিসাইল প্রতিরোধ করতেও সক্ষম।

মিডিয়াম রেঞ্জের জন্য বারাক -৮ এর ল্যান্ড ভার্সন MR-SAM ও আকাশ-এনজির রীতিমতো বিধ্বংসী কম্বিনেশন তৈরি হবে, এরসাথে থাকবে লং রেঞ্জের জন্য S-400 ও XR-SAM এর কম্বিনেশন। তাছাড়া শর্ট রেঞ্জের জন্য QR-SAM ও ইসরাইলি স্পাইডার স্যাম তো আছেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *