ডিফেন্স

দেশীয় যুদ্ধাস্ত্র অ্যামেরিকাতে গিয়ে সফল ট্রায়াল। যুক্ত হতে পারে সেনাবাহিনীতে

নিউজ ডেস্কঃ ভারতবর্ষের দেশীয় কোম্পানি গুলিকে যদি সুযোগ দেওয়া যায় তাহলে তারা যে ভবিষ্যতে বিরাট কিছু করতে পারে তা একাধিক রিপোর্টে প্রকাশ পেয়েছে। দেশীয় সরকারি সংস্থা গুলির পাশাপাশি প্রাইভেট কোম্পানি গুলিকেও সুযোগ করতে দিতে হবে। কারন আজ আমেরিকার মতো দেশে লখেদ মার্টিনের মতো কোম্পানি গুলি গড়ে ওঠার পেছনে রয়েছে তাদেরকে সুযোগ দেওয়া। ঠিক এরকম সুযোগ যদি ভারতবর্ষের কিছু সংস্থা পায় তাহলে তারা ভবিষ্যতে বিরাট কিছু করতে পারে। কারন ইতিমধ্যে তারা বেশ কিছু জিনিস তৈরি করেছে। যা সেই সরকারি সংস্থা গুলি থেকে দামে কম এবং মানেও ভালো।

ভারতীয় সেনাবাহিনীকে দেশীয় আর্টিলারি/ফিল্ড গানের জন্য ব্যাপক অপশন দিয়ে রেখেছে কল্যাণী গ্রুপ এর ‘ভারত ফোর্জ’ কোম্পানি। তারা ভারতীয় আর্মির সার্ভিসের চাহিদা মতো, অর্থাৎ ভারতীয় আর্মির ব্যবহারের বৈচিত্র্যময়তার কথা মাথায় রেখে তারা এই সব প্রোডাক্ট আর্মিকে অফার করেছে।

প্রোডাক্ট গুলি হল :–

Bharat-52 আর্টিলারি গান:  এটি মূলত ১৫৫×৫২ মি.মি ক্যালিবারের লংরেঞ্জ আর্টিলারি গান। রেঞ্জ প্রায় পঞ্চাশ কিলোমিটার।ভারতীয় আর্মি যাতে পাকিস্তান সীমান্তে এর যথাযথ ব্যবহার করতে পারে,তার কথা মাথায় রেখেই এটি তৈরী।

ভারত-ফোর্জ মাউন্টেন ওয়ারফেয়ার এর জন্য ও বিভিন্ন ভ্যারাইটির আর্টিলারি ও ফিল্ড গান ভারতীয় সেনাবাহিনী কে অফার করেছে।

মাউন্টেন আর্টিলারি গান (MArG):

মোট তিন প্রকারের মাউন্টেন আর্টিলারি গান অফার করা হয়েছে।এগুলি হল :–

MArG-S ULH : এটি হল আল্ট্রা লাইট হুইটজার,স্টিল ভার্সন।ওজন প্রায় ৬.৮ টন।এটি ১৫৫×৩৯ ক্যালিবারের গান। রেঞ্জ প্রায় ত্রিশ কিলোমিটার।

MArG-T ULH : এটি হল আল্ট্রা লাইট হুইটজারের টাইটেনিয়াম ভার্সন।আরো হালকা। ওজন পাঁচ টনের ও কম। রেঞ্জ রায় ত্রিশ কিলোমিটার।

MArG-ER : এটি ওপরের দুটি ভার্সনের ই ১৫৫×৫২ ক্যালিবারের ভার্সনের গান। এটির রেঞ্জ এর ১৫৫×৩৯ এর ভার্সনের তুলনায় আরো বেশি।রেঞ্জ প্রায় বিয়াল্লিশ কিলোমিটার।

Garuda-105 V2 : এটি হল একটি ১০৫×৩৭ ক্যালিবারের ফিল্ড গান। একটি ‘ গো অ্যানি হয়‍্যার’ ভেহিকেলের ওপর সমগ্র গান সিস্টেম টি ইন্সটল থাকে। সামগ্রিক সিস্টেম টির ওজন ১ টনের ও কম। তাই সহজেই এটিকে পার্বত্য অঞ্চলে মুভমেন্ট করানো সম্ভব।

MGS 4×4 : এটি একটি মাউন্টেন ওয়ারফেয়ার স্পেশালিস্ট আর্টিলারি সিস্টেম। মোবাইল গান সিস্টেম হিসেবে, একটি চার চাকার BEML ভেহিকেলের ওপর ভারত ফোর্জ এর ১৫৫×৩৯ ক্যালিবারের গান ইন্সটল রয়েছে।

ওপরের সব কটি গান ভারত-ফোর্জ ভারতে ও আমেরিকায় গিয়ে সফল ভাবে আর্মি ট্রায়াল সম্পূর্ণ করেছে। সৌদি আরব সেনাবাহিনী এর ইন্টারেস্ট থাকায় Bharat-52 ও Garuda-105 V2 এর ট্রায়াল ও সৌদি আর্মি করেছে। টেকনোলজির দিক থেকে প্রতিটি গান বিশ্বমানের।এখন ভারতীয় আর্মির সিদ্ধান্তের ওপর দেশীয় আর্টিলারির আত্মনির্ভর ভারত হ‌ওয়া নির্ভর করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *