ডিফেন্স

এস ৪০০ র মতো বিধ্বংসী এয়ার ডিফেন্স সিস্টেমকে তোয়াক্কা করেনা রাফালে। কি এমন টেকনোলোজি রয়েছে এতে?

নিউজ ডেস্কঃ রাফালে আসার পর ভারতের ফাইটার স্কোয়াড্রনের চেহারাটা বদলাতে চলেছে তা এর আগেই স্পষ্ট বার্তা পাওয়া গেছিল। চীন, পাকিস্তানের ঘুম যেকোনো মুহূর্তে কেড়ে নিতে পারে ভারতের হাতে থাকা এই রাফালে। কারন এতে আলাদা ভাবে ১৩ টি আপগ্রেডেশান করা হবে। যা ফ্রান্সের থাকা রাফালের গুলির থেকে ভারতের রাফালে গুলি হয়ে উঠবে বিধ্বংসী এবং ভয়ংকর।

রাফায়েলের স্কাইশিল্ড, লাইট শিল্ড আর এক্স গার্ডে অফিসিয়াল ডেমোতে স্কাইশিল্ড যে স্যামের রেডারটি জ্যম করে সেটা এস-৪০০ এয়ারডিফেন্সের ফায়ারকন্ট্রোল রেডার “গ্রেভস্টোন” AESA রেডার!

অর্থাৎ রাফায়েলও অফিসিয়ালি দাবী করে স্কাইশিল্ড এস-৪০০ জ্যম করতে সক্ষম। যদিও সিরিয়াতে এই ধরনের স্যামের দফারফা করেছে বলে অনেক দাবী আর প্রমান সামনে এসেছে। ভারতের রাফালে যেহুতু জ্যমার ইতিমধ্যে আছে, সুখোই এর স্যপ-১৪ আর মিগ-২৯ইউপিজির ডি-২৯ জ্যমার আছে তাই এখন মিরাজ-২০০০ ভারতের কাছে সব থেকে পারফেক্ট প্ল্যর্টফর্ম স্কাইশিল্ড মোতায়েন করার জম্য। কম্ব্যট প্রুভেন আর মাল্টিরোল। এমনকি রেডার সিগনেচারও অত্যন্ত কম।

তেজসের রেঞ্জ যেহুতু কম আর তেজস একটা ডিফেন্সিভ যুদ্ধবিমান তাই তেজসে ডেপ্লয় করা উচিত হবে না। ভবিষ্যতে মিডিয়াম ওয়েট ফাইটার (MWF) ভালো প্ল্যর্টফর্ম আছে। উল্লেখ্য ভারতের রাফালেতে এক্সগার্ড টোয়েড ডিকয় ব্যবহার করা হবে যা শত্রুপক্ষের আক্রমণ থেকে খুব সহজে যুদ্ধবিমানকে বাচাতে সম্ভব হবে!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *