ডিফেন্স

অ্যামেরিকার চোখে চোখ রেখে রাশিয়ার থেকে অস্ত্র ক্রয়তে পারে একমাত্র ভারতবর্ষই

নিউজ ডেস্কঃ পৃথিবীতে ভারতবর্ষ একমাত্র দেশ যে অ্যামেরিকা এবং রাশিয়া উভয় দেশের থেকেই যুদ্ধাস্ত্র ক্রয় করে থাকে। এবং পৃথিবীতে ভারতই একমাত্র দেশ যারা আমেরিকান ও রাশিয়ান দুটি দেশেরই  সফিস্টিকেটেড যুদ্ধাস্ত্র ব্যবহার করে থাকে।  রাশিয়া কে কোনঠাসা করার জন্য আমেরিকা CAATSA নামে একটা আইন নিয়ে এসেছে, যার প্রধান লক্ষ্য যেসব দেশ রাশিয়া থেকে অস্ত্র কিনবে তাদের উপর স্যংশন জারি করা।

যার জন্য তুরস্কের মত আমেরিকার বহু পুরোনো পার্টনারকেও S-400 কেনার জন্য আমেরিকা ছারেনি। শুধুমাত্র স্যংশনের ভয়ে ইন্দোনেশিয়া রাশিয়া থেকে SU-35 ক্রয় করার শেষ মুহূর্তে বাতিল করেছে।

একমাত্র ভারতের ব্যাপারই অন্যরকম পথ নিয়ে চলতে হয় অ্যামেরিকাকে। আমেরিকার নিষেধ সত্বেও ভারত S-400 ক্রয় করছে।

এছাড়াও কাউন্টারে আমেরিকা NASAM(national advanced surface to air missile system) এয়ারডিফেন্স ক্রয় করার ছাড়পত্র দিয়েছে। আমেরিকা ভারতকে CAATSA র ভয় দেখানো সত্ত্বেও ভারত সেই ভয় উপেক্ষা করে S-400 এর মতো অ্যডভান্সড যুদ্ধাস্ত্র ক্রয় করেছে।

আমেরিকা লখেড মার্টিন এবং বোযিং কে F-21, F-18SH ও F-15 EX ভারতকে বিক্রির প্রস্তাব দিয়েছে। অপরদিকে ভারত রাশিয়া থেকে চারটি ফ্রিগেট কেনার চুক্তি করেছে। পাশাপাশি আমেরিকার সাথে ৩.৫ বিলিয়ন ডলারের MH-60R ও অ্যপাচি হেলিকপ্টারের চুক্তি করতে চলেছে। শুধু তাই নয় রাশিয়ার সাথে এক্সট্রা T-90, সুখোই ও মিগ ২৯ ডিল, কমোভ হেলিকপ্টার ডিলও হতে চলেছে। আমেরিকার তীব্র আপত্তি থাকা সত্বেও রাশিয়া এখনও ভারতের যুদ্ধাস্ত্র বিক্রি করার অন্যতম বড় উৎস।

পৃথিবীর দুই সুপার পাওয়ার কে ব্যলেন্স করে চলার ক্ষমতা একমাত্র ভারতই দেখাতে পেরেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *