ডিফেন্স

আমেরিকার হাতে থাকা যুদ্ধজাহাজ চীনের সাবমেরিনকেও যেকোনো সময় ধ্বংস করতে পারে

অ্যামেরিকার কাছে রয়েছে বিশ্বের সবচেয়ে বড় চালকবিহীন জাহাজ। আগেকার জাহাজ যেমন-`Sea Hunter’ নামে যেসব ছোট ছোট জাহাজ ছিল সেগুলি রিমোট কন্ট্রোলে  দ্বারা চালানো যেত।তবে এটি এমনই একটি জাহাজ যাকে কোনো রিমোটে  দ্বারা চালনা করতে হবে না। এটা নিজেই নিজেকে চালনা করতে পারবে।এই অত্যাধুনিক জাহাজটি  কিভাবে  অন্য জাহাজের সঙ্গে সংঘর্ষ  থেকে এড়িয়ে চলবে  সেটা নিয়ে পরীক্ষা করে দেখেছে আমেরিকার মিলিটারি গবেষণা সংস্থা Defense Advanced Research Projects Agency.

অ্যামেরিকার এই জাহাজটি  ১৩২ ফুট লম্বা  এবং ১০,০০০ মাইল পর্যন্ত যেতে সক্ষম। পেন্টাগনের ঘোষণা  অনুযায়ী এই জাহাজটি  লুকিয়ে থাকা যেকোনো সাবমেরিন বা আন্ডারওয়াটার মাইন সহজেই চিহ্নিত করতে সক্ষম।এই জাহাজটির মধ্যে দুটি ডিজেল ইঞ্জিন থাকবে তবে এই জাহাজটির মধ্যে  কোনও অস্ত্র রাখার পরিকল্পনা নেই বলেই জানা যায়।অ্যামেরিকার এই জাহাজ তৈরি করতে খরচ হয়েছে প্রায় ১২০০ ডলার।

জানা যায় যে এই জাহাজটির ট্রায়াল পিরিয়ডে  চলাফেরা উপর নজর রাখেছিলেন সব জাহাজ সংস্থাগুলি।এটি মূলত সান দিয়েগো থেকে গুয়াম পর্যন্ত চলাচল করতে সক্ষম।

তবে এই জাহাজটির সবচেয়ে বড়ো দুশ্চিন্তায় কারন যে এটিকে কোন হ্যাকার নিজেদের কন্ট্রোল নিয়ে নিতে পারে। তবে এই জাহাজটির নিরাপত্তার দিকে নজর রখছেন গবেষকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *