ডিফেন্স

আরও এক ব্যাচ রাফালে আসতে চলেছে। কবে আসছে আবার দ্বিতীয় ব্যাচের রাফালে?

নিউজ ডেস্কঃ ভারতের ডিফেন্স সেক্টরে যে বিরাট এক পরিবর্তন আনতে চলেছে তা আরও একবার প্রমান হয়েছে ইতিমধ্যে। কারন ডিফেন্স সেক্টরে ভারতের বিনিয়োগ সত্যি চোখ কেড়েছে আন্তর্জাতিক মহলের। বিশেষ করে ভারত-চীন উত্তেজনার পর থেকে আর কোনও কিছু কোনও খামতি রাখতে চাইছে না কেন্দ্রীয় সরকার।

পুজোর মাসেই অর্থাৎ অক্টবরে ভারত পেতে চলেছে তার চতূর্থ অঙ্গ এয়ার ডিফেন্স কম্যান্ড। ভারতে এতদিন তিনটি প্রধান ফোর্স নিয়ে গঠিত আর্মড ফোর্স ছিল। নতুন এয়ার ডিফেন্স কম্যান্ড গঠিত হলে তা চতূর্থ অঙ্গ হবে। তবে সাইবার ও স্পেশ নিয়ে নতুন উইং গঠনের প্রক্রিয়া চলছে বলে সূত্রের খবর।

নতুন এই বায়ুসেনার কম্যান্ড যুদ্ধবিমান, ড্রোন, কপ্টার, ক্রুজ মিসাইল ও ব্যলিস্টিক মিসাইলের থেকে সূরক্ষা দেওয়ার দায়িত্ব থাকবে। “থ্রি স্টারের” বায়ুসেনার অফিসার এর প্রধান হবেন। সেনা বিমান ও নৌবাহিনীর এয়ার এ্যসেট যেমন এয়ার ডিফেন্স মিসাইল ও এ্যন্টি এয়ারক্রাফট গান নিয়ে এই উইংকে গঠন করা হবে। নতুন এই কম্যান্ডে থাকবে এ্যন্টি এয়ারক্রিফট গান, সেল্ফ প্রপেল্ড এ্যন্টি এয়ারক্রাফট গান (বিহো), ১৫কিমি রেঞ্জের স্পাইডার, ৩০কিমি রেঞ্জের DRDO QRSAM ও আকাশ স্যাম, ৭০-১০০কিমি রেঞ্জের বারাক-৮, ৪০০কিমি রেঞ্জের এস-৪০০ ও ভবিষ্যতে DRDO XRSAM ইত্যাদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *