ডিফেন্স

প্রায় ৫০ বছর আগে কলকাতা-লন্ডনের বাস চলত। বাস ভাড়া কত ছিল জানেন!

নিউজ ডেস্কঃ একটা সময় ছিল যখন ব্রিটিশ রাজত্ব চলত সারা বিশ্ব জুড়ে। এমনও বলা হত যে সূর্য যেখান থেকে ওঠে আর যেখানে অস্ত যায় ততদুর পর্যন্ত রয়েছে ব্রিটিশ রাজত্ব। তবে এই রাজত্ব করতে গিয়ে অনেক সার্ভিস ছিল, যা চোখে পরার মতো।

এমন একসময় ছিল যখন কলকাতা থেকে লন্ডন পর্যন্ত বাস সার্ভিস ছিল। ইংল্যান্ডের ভিক্টোরিয়া বাস স্টেশন থেকে বাস ছাড়া হত। সেখানে স্পষ্ট একটি বাসের উপর দেখা যাচ্ছে লেখা আছে “লন্ডন-কলকাতা-লন্ডন”।  ১৯৫৭ সালে এপ্রিল মাসে প্রথম কলকাতা- লন্ডন বাস সার্ভিস শুরু হয় যা ১৯৭০ এর পর্যন্ত অর্থাৎ প্রায় ১৩ বছর ধরে চলেছিল। অ্যলবার্ত নামক একটি কোম্পানি এই ট্রাভেলের দায়িত্বে ছিল।

বাসের রুট ছিলঃ-  ইংল্যান্ড থেকে শুরু করে বেলজিয়াম, পশ্চিম জার্মানি, অস্ট্রিয়া, যুগোশ্লোভিয়া, বুলগেরিয়া, তুরস্ক, ইরান, আফগানিস্তান, পশ্চিম পাকিস্তান হয়ে শেষে অমৃতসর, দিল্লি হয়ে কলকাতায় আসত। লন্ডন থেকে কলকাতার ভাড়া ছিল ৮৫ পাউন্ড ( খাবার সহ ) অর্থাৎ আজকের হিসাবে ৮৫০০ টাকা।

লন্ডন থেকে কলকাতার উদ্দেশ্যে প্রথম বাসটি যাত্রা শুরু করে ১৯৫৭ সালের ১৫ এপ্রিল এবং কলকাতা পৌছায় ৫ জুন, অর্থাৎ ৫০ দিন সময় নিয়েছিল। যাত্রী দের সুবিধার জন্য ভিয়েনা, সালজবুর্গ, কাবুল, তেহরান,ইস্তাম্বুলে শপিং ডে হিসাবে সেখানে বাস থামানো হত এবং কেনাকাটা কড়া হত। এটি একটি শোভাযাত্রা ছিল বলেও অনেক বিশেষজ্ঞদের মতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *