প্রায় ৩০০ সেনা জওয়ানের মৃত্যু পাকিস্তানের

নিউজ ডেস্কঃ পাকিস্তান অধিকৃত বালুচিস্তানে যে একের পর এক হামলা হচ্ছে তা ইতিমধ্যে প্রমান হয়েছে। দেশ স্বাধীনের পর বালুচ সেনাদের বিরুদ্ধে লড়তে একের এক ব্যবস্থা গ্রহন করেছে পাকিস্তান। কিন্তু তাতে সেভাবে কোনও লাভ হয়নি। বালুচ আর্মিদের সাথে লড়তে গিয়ে প্রচুর সেনা জওয়ানদের হারিয়েছে পাকিস্তান।

০৩/০১/২০২০ থেকে ০৯/০৮/২০২০ পর্যন্ত অর্থাৎ ২০২০ র শুরু থেকে অগাস্টের ৯ তারিখ পর্যন্ত পাকিস্তানের প্রায় ২ শতাধিক আর্মির মৃত্যু হয়েছে। পাকিস্তানি আর্মির সৈনিকরা ‘পাকিস্তান অধিকৃত কাশ্মির’,’পাকিস্তান অধিকৃত বালুচিস্তান’ যুদ্ধ করতে গিয়ে অর্থাৎ তাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে গিয়ে প্রচুর সেনা জওয়ানদের হারিয়েছে।শুধু তাই নয় পাশাপাশি ভারতীয় আর্মির হাতে, আফগানিস্তান আর্মির হাতে ও মারা গেছে পাকিস্তানের সেনারা ।

সম্প্রতি তার একটি তালিকা প্রকাশ হয়েছে। যেখানে ২৭৬ জন সৈনিকের মৃত্যু হয়েছে। তবে এর মধ্যে ৮০% সৈনিকের মৃত্যু পাকিস্তান আর্মি প্রকাশ করে নি। কিন্তু পাকিস্তানের আঞ্চলিক সংবাদমাধ্যম,মৃত সৈনিক দের আত্মীয় পরিজন বন্ধুবান্ধবের সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত মৃত সৈনিকদের ছবি-নাম-তথ্য থেকে এই তালিকা প্রকাশ করা হয়েছে। আন্তর্জাতিক মহলের মতে ২০২০ এর শুরু থেকে এখনো পর্যন্ত পাকিস্তান আর্মির মৃত্যুর সংখ্যা অনায়াসে ৩৫০ ছাড়িয়ে যাবে। দুঃখের বিষয় যে পাকিস্তান আর্মিরা মারা যাওয়ার পর প্রাপ্য সম্মান টুকুও পাচ্ছেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *