ডিফেন্স

ছোট প্যকেট বড় ধামাকা। পাকিস্তানের পুরো নৌবাহিনীর ফ্রন্টলাইন যুদ্ধজাহাজ গুলিকে মুহূর্তে ধ্বংস করে দিতে কোন জাহাজ ব্যবহার করতে পারে নৌবাহিনী?

নিউজ ডেস্কঃ চীন বা পাকিস্তানের মতো দেশের বিরুদ্ধে লড়তে ভারতবর্ষ ছোট বড় সমস্ত রকমের যুদ্ধাস্ত্র মোতায়েন করে রেখেছে। অর্থাৎ যেকোনো মুহূর্তে পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে যাতে পিছুপা না হতে হয়। বিশেষ করে জলসীমাতে। কারন চীন, পাকিস্তান জলসীমাতে তাদের ক্ষমতা বাড়াতে একাধিক পদক্ষেপ নিচ্ছে সেই কারনে ভারতবর্ষ ও প্রচুর পরিমানে যুদ্ধাস্ত্র সার্ভিসে নিয়ে আসছে।

ভারতবর্ষের নৌসেনার অন্যতম সেরা যুদ্ধজাহাজ হল আই এন এস প্রলয়। এটি একটি বীর ক্লাস কর্ভেট। ছোট্ট যুদ্ধজাহাজটির ফায়ার পাওয়ার অবাক করার মতো। ১৬টা কেএইচ-৩৫ এ্যন্টি শিপ মিসাইল। অর্থাৎ একবার ভেবে দেখুন যে ৭,৫০০টনের কোলকাতা ক্লাসের সমান এ্যন্টি শিপ ক্রুজ মিসাইল বহন করতে সক্ষম। আইএনএস প্রলয় তাও ভিএলএস ছাড়াই ১৬টা কেএইচ-৩৫ এ্যন্টি শিপ মিসাইল বহন করতে পারে। (যদিও ব্রাহ্মোসের রেঞ্জ কেএইচ-৩৫ এ্যন্টি শিপ মিসাইলের দ্বিগুন এর বেশি)

অর্থাৎ রেঞ্জে পেলে এই যুদ্ধজাহাজ হল ছোট প্যকেট বড় ধামাকার মতো অনেকটা। কারন কর্ভেটটা পুরো চীনের ক্যরিয়ার ব্যটেল গ্রুপকে বড় চ্যলেঞ্জ করতে পারে। পাকিস্তানের পুরো নৌবাহিনীর ফ্রন্টলাইন যুদ্ধজাহাজ গুলিকে যেকোনো মুহূর্তে ধ্বংস করে দিতে সক্ষম।

বর্তমানে এই ক্লাসের মোট ৮টি কর্ভেট এখনও পর্যন্ত এ্যক্টিভ আছে। যার মধ্যে শুধু প্রলয় আর প্রবাল যুদ্ধজাহাজ দুটি এরকম ১৬টি কেএইচ-৩৫ বহন করতে সক্ষম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *