সোজা পদ্ধতিতে বাড়িতেই বানান ড্রাই শ্যাম্পু

আমাদের মধ্যে অনেকেরই মাথার স্ক্যাল্প অয়েলি হওয়ার ফলে প্রতিদিন শ্যাম্পু না করলে চুল অত্যন্ত বেশি পরিমাণে অয়েলি হয়ে ওঠে ।আর এই কারনে অনেকেই প্রত্যেকদিন শ্যাম্পু করে থাকেন।তবে, বিশেষজ্ঞদের মতে প্রত্যেক দিন শ্যাম্পু করা কিন্তু একদমই উচিত না চুলের জন্য।কয়েকদিন পরপর চুলে শ্যাম্পু করলে বজায় থাকে চুলের উজ্জ্বলতা ।কিন্তু চুল তৈলাক্ত হয়ে উঠলে এই উপদেশ মানা বেশ কঠিন হয়ে যায়।তবে চিন্তা নেই,আপনার চুল যদি বেশি তৈলাক্ত হয়ে ওঠে তবে প্রত্যেকদিন শ্যাম্পু করার বদলে ব্যবহার করতে পারেন ড্রাই শ্যাম্পু ।ভাবছেন ড্রাই শ্যাম্পুর দাম যে অনেক বেশি ?সেই চিন্তা নেই আজ বাড়িতেই ড্রাই শ্যাম্পু বানিয়ে নেওয়ার এক উপায় বলব আপনাদের ।

আসুন জেনে নিই বাড়িতে কিভাবে বানিয়ে নিতে পারবেন ড্রাই শ্যাম্পু ।

1)ওটমিল ও বেকিং সোডা

ওটমিল ও বেকিং সোডা এই দুই-ই আমাদের রান্নাঘরে প্রায় সব সময়ই উপস্থিত থাকে ।আর এই দুই সহজলভ্য উপাদান দিয়ে বাড়িতেই বানিয়ে নিতে পারেন ড্রাই শ্যাম্পু ।এর জন্য এক কাপ ওটমিল গুঁড়ো ও এক কাপ বেকিং সোডা একসাথে মিশিয়ে রেখে দিন একটি কাঁচের পাত্রে । ভালোভাবে মিশ্রিত হয়ে গেলে এটি ব্যবহার করুন চুলে।বেকিং সোডা চুলের তেলতেলে ভাব ও দুর্গন্ধ যেমন দূর করবে তেমনি ওটমিলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের স্ক্যাল্পের যাবতীয় নোংরা ও করবে দূর ।

2)কর্ন স্ট্রাচ ও চালের আটা

কর্ন স্ট্রাচ ও চালের আটা দিয়েও বাড়িতে বানিয়ে নিতে পারেন ড্রাই শ্যাম্পু ।একটি কাচের পাত্রে 2 চা চামচ চালের আটা ও কর্ন স্ট্রাচ একসাথে মিশিয়ে রেখে দিন।কর্ন স্ট্রাচ তৈলাক্ত ভাব কমিয়ে চুলকে দেয় ভলিউম।সেইসাথে চালের আটা সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে চুলকে করে রক্ষা এবং একই সাথে এটি চুলের গোড়াকেও করে তোলে মজবুত।

3)কোকো পাউডার, কর্ন স্ট্রাচ ও দারুচিনির গুঁড়া

চুলে শ্যাম্পু না করেই সুগন্ধ ও উজ্জ্বলতা ফিরিয়ে আনতে চাইলে বাড়িতে কোকো পাউডার,কর্ন স্ট্রাচ, দারুচিনির গুঁড়ো দিয়ে তৈরি করে নিতে পারেন ড্রাই শ্যাম্পু।কোকো পাউডার ও দারুচিনির গুঁড়োর অপূর্ব সুন্দর গন্ধ নিঃসন্দেহে আপনার মন মাতাবে ।

ড্রাই শ্যাম্পু বানানোর পদ্ধতির কথা তো জানা হল। তবে বাড়িতে তৈরি ড্রাই শ্যাম্পু ব্যবহারের রয়েছে এক বিশেষ উপায় ও। আসুন জেনে নিই কিভাবে ব্যবহার করবেন এই ড্রাই শ্যাম্পু ।

প্রথমেই শুকনো চুল ভালো করে আঁচড়ে নিয়ে দু’ভাগ করে সিথে করে নিন ।এরপর চুল আঁচড়ানোর ব্রাশ শ্যাম্পুতে ডুবিয়ে চুলের গোড়ায় ভালো করেববুলিয়ে নিন।এভাবে ভালো করে সিথে কেটে কেটে গোটা মাথায় লাগিয়ে নিন এই ড্রাই স্যাম্পু ।এরপর দুই থেকে তিন মিনিট অপেক্ষা করে হালকা হাতে ম্যাসাজ করে নিন চুলের গোড়া।এবার ভালো করে চুল আঁচড়িয়ে নিন দেখবেন কামাল ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *