লাইফস্টাইল

হাড় মজবুত করতে বাটা মাছ, পাবদা মাছ ছাড়াও আর কি কি খাবেন?

নিউজ ডেস্কঃ মাছ খাওয়ার কথা শুনলে অনেকের নাক সিটকায়। মাছের আঁশটে গন্ধ অনেকে নিতে পারে না তাই মাছ খাওয়া থেকে দূরে থাকে। মাছ খাওয়া টা যে আমাদের শরীরের পক্ষে খুবই উপকারী কারণ মাছের থাকে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি। তাই মাছ খাওয়া টা আমাদের শরীরের জন্য প্রয়োজনীয়। তাই যারা মাছ খান না তারা সব ধরনের মাছ না খেলেও

কয়েকটি মাছ খান যাতে এই উপাদান টি প্রচুর আছে এবং যারা মাছ খান তারা সব ধরনের মাছ খান কিন্তু যে সমস্ত মাছে এই উপাদানটি বেশি পরিমাণে আছে সেই মাছগুলো বেশি করে খান। তাহলে জেনে নিন কোন কোন মাছ এই উপাদান বেশি পরিমাণে আছে।

বাটা মাছ-বাটা মাছের রোগ হচ্ছে ক্যালসিয়াম,পটাশিয়াম, ও প্রচুর পরিমাণে আয়রন ইত্যাদি উপাদান। এই ক্যালসিয়াম ও পটাশিয়াম আমাদের দাঁত ও হাড় গঠনে সাহায্য করে। ক্যালসিয়াম হাড় দৃঢ় ও মজবুত রাখতে সাহায্য করে এবং প্রোটিন আমাদের মানব দেহের বৃদ্ধি কোষ গঠন ক্ষয় পূরণ করতে সাহায্য করে। আর তাই বাটা মাছ খাওয়া আমাদের শরীরের পক্ষে উপকারী।

পাবদা মাছ-পাবদা মাছ আমাদের অতি পরিচিত একটি মাছ। পাবদা মাছের উপকারিতা ছোট মাছের মধ্যে অন্যতম। পাবদা মাছের রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম যা আমাদের শরীরের হাড় ও দাঁত গঠনে কার্যকরী ভূমিকা পালন করে। এছাড়াও ক্যালসিয়ামের চাহিদা পূরণ করার পাশাপাশি আমাদের শারীরিক দুর্বলতা দূর করতে, হৃদরোগের ঝুঁকি কমাতে বিশেষভাবে সাহায্য করে। তাই এই মাছ আমাদের শরীরের পক্ষে অত্যন্ত প্রয়োজনীয় একটি মাছ।

তেলাপিয়া মাছ-তেলাপিয়া মাছ খাওয়া আমাদের শরীরের পক্ষে উপকারী। এই মাছে রয়েছে নানা ধরনের পুষ্টি উপাদান যেমন পটাশিয়াম, ফসফরাস, ভিটামিন বি12 ইত্যাদি যা আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় কয়েকটি উপাদান। এছাড়াও এই মাছে রয়েছে ওমেগা থ্রি তবে এর চেয়ে বেশি ওমেগা 3 ফ্যাটি এসিড রয়েছে যা স্বাস্থ্যের জন্য উপকারী। তাই এই মাছটি প্রতিদিন পাতে রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *