লাইফস্টাইল

কোলেস্ট্রেরল কমাতে সাহায্য করে। মুগডালের অসাধারন ৭ টি কার্যকারিতা

নিউজ ডেস্কঃ মুগডাল। বাঙালির অন্যতম প্রিয় খাওয়ার গুলির মধ্যে একটি। বিভিন্ন অনুষ্ঠান বাড়ি থেকে শুরু করে ঘরোয়া অনুষ্ঠানেও এই ডাল রান্না করতে দেখা যায়। তবে জানেন কি খাওয়া থেকে শুরু করে রূপচর্চা করা যায় এই ডাল দিয়ে।

হজমে সহায়তা করেঃ শরীরের পরিপাক নালীর মধ্যে যে বিষাক্ত পদার্থ আছে তা বের করে দেয় এই ডাল।ফলে হজম শক্তি বাড়ে।যকৃতের কাজের চাপ কমিয়ে আনতেও সাহায্য করে এই ডাল।এছাড়াও এতে লেসিথিন নামের এমন এক ধরনের পুষ্টি উপাদান রয়েছে যা যকৃতে চর্বি জমাতে বাধা দেয়।

কোলেস্ট্রেরল কমাতে সাহায্য করেঃ মুগ ডাল রক্তে কোলেস্ট্রেরল কমাতে সাহায্য করে।ধমনিকে পরিষ্কার রাখায় হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে।বিজ্ঞানীদের মতে দিনে পাঁচ বার কিংবা তার বেশি বার এই ডাল খেলে হৃদরোগের ঝুঁকি শতকরা ২২ ভাগ কমে আসে।

ওজন কমাতে সাহায্য করেঃ মুগ ডালে প্রচুর পরিমানে ফাইবার থাকায় ক্ষিদে কম পায়।তাই কম খেলে এমনিতেই ওজন কমে যায়।এছাড়াও এই ডালে কম চর্বি এবং উচ্চ মাত্রায় প্রোটিন থাকায় তা মাংসপেশিকেও চর্বিমুক্ত রাখে।

শক্তির যোগান দেয়ঃ ডালটিতে কার্বোহাইড্রেড থাকায় তা শরীরে শক্তির যোগান দেয়।এই উপাদানটি শুধু রক্ত চলাচলকেই সক্রিয় রাখে না একইসঙ্গে গ্লুকোজের মাত্রাকেও সঠিক রাখে।

ক্যান্সারের কোষ ধ্বংস করেঃ মুগ ডালে রয়েছে ভিটামিন বি১৭ নামের এমন একটি উপাদান যা ক্যান্সারের কোষগুলিকে কার্যকরভাবে ধ্বংস করে।

ত্বকের জন্য ভালোঃ এই ডালটি ত্বকের জন্য খুব ভাল।এতে প্রচুর পরিমানে ভিটামিন সি থাকায় সহজে শরীরে বার্ধক্যের ছাপ পরে না।এছাড়াও এটি কোলাজেন এবং ইলাস্টিন উৎপাদন করে তা ত্বকের জন্য ভালো।এছাড়াও এই ডাল নখ ও চুলের জন্যও উপকারি।

ডায়াবেটিস রোগীদের জন্য ভালোঃ হজমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় ডায়াবেটিস রোগীদের জন্য একটি চমৎকার খাবার হল মুস ডাল।এটি রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রনে রাখে এবং বিভিন্ন রোগের হাত থেকে রক্ষা করে।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *